চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘উরি’র প্রভাবে যুদ্ধের ছবির ধুম

‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ছবিটি বক্স অফিসে আয় করে নিয়েছে ২৪১ কোটি রুপি। ছবির ব্যাপক সাফল্যের কিছুদিন পরেই আবার ঘটে গেলো পুলওয়ামা অ্যাটাক এবং ভারতীয় বিমানসেনাদের অভিযানের ঘটনা। সব মিলিয়ে ভারতে যুদ্ধভিত্তিক সিনেমার নাম রাখার ধুম পড়েছে।

পুলওয়ামা, সার্জিক্যাল স্ট্রাইক টু, বালাকত, অভিনন্দন, পুলওয়ামা: দ্য সার্জিক্যাল স্ট্রাইক, ওয়ার রুম, হিন্দুস্তান হামারা হ্যায়, পুলওয়ামা টেরর অ্যাটাক, দ্য অ্যাটাকস অব পুলওয়ামা, উইথ লাভ ফ্রম ইন্ডিয়া এবং এটিস নামের ছবির নামের জন্য রেজিস্ট্রেশন করার আবেদন জমা পড়েছে গত কিছুদিনের মধ্যেই। ছাড়পত্রের জন্য অপেক্ষা করছেন প্রযোজকরা।

উরি সিনেমার ‘হাউ’জ দ্য জোশ’ সংলাপটি এতটাই হিট হয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই সংলাপ বলেছেন জনসভায়। ছাড়পত্রের জন্য জমা পড়া অনেকগুলো ছবির চিত্রনাট্যের সঙ্গে উরি ছবির মিল আছে বলেও জানা গেছে। সেগুলোকে অবশ্য ছাড়পত্র দেয়া হবেনা বলে জানিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।

‘উরি’ ছবিটি তৈরি করতে খরচ হয়েছে ১৮ কোটি। ছবির প্রচারণায় খরচ হয়েছে ৭ কোটি। অর্থাৎ ছবিটির মোট বাজেট মাত্র ২৫ কোটি। অর্থাৎ বাজেটের সাড়ে নয় গুণ বেশি আয় করেছে ছবিটি।

১১ জানুয়ারি মুক্তি পাওয়া ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ সিনেমাটিতে অভিনয়ের জন্য প্রশংসায় ভাসছেন অভিনেতা ভিকি কৌশল, ইয়ামি গৌতম ও পরেশ রাওয়াল।

২০১৬ সালে ভারতের জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদীরা উরিতে বিমানবাহিনীর ঘাঁটিতে আক্রমণ করে। এতে ঘুমন্ত অবস্থায় ১৯ জন সেনার মৃত্যু হয়। এরপর ভারত সরকার পাকিস্তান অধিকৃত কাশ্মীরের ভেতরে গিয়ে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর সিদ্ধান্ত নেয়। সেই অভিযান চালানো হয়। এই ঘটনার ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে ‘উরি : দ্য সার্জিক্যাল স্ট্রাইক’। ডেকান ক্রনিকল