চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঈদে রাবেয়া খাতুনের গল্পে আবুল হায়াতের নাটক ‘মমি’

চ্যানেল আয়ের ঈদ আয়োজনে রাবেয়া খাতুনের গল্প অবলম্বনে আবুল হায়াতের ‘মমি’…

রাবেয়া খাতুনের গল্প অবলম্বনে এবারের ঈদে চ্যানেল আইতে প্রচার হবে নাটক ‘মমি’। এ নাটকটি পরিচালনা করেছেন আবুল হায়াত।

নাটকে দেখা যাবে, দফাদার পূর্বপুরুষের নির্মান করা জঙ্গলের ভেতরের দালানে পুত্রকন্যা নিয়ে সপরিবারে বাস করেন। ছেলে নাদিম কয়েকবার বিএ ফেল করায় এবার তার বিয়ে দেয়ার বাসনায় কনে দেখে বেড়াচ্ছেন তিনি। মোমেনা ওরফে ‘মমি’-কে তার পছন্দ হলো পাত্রী হিসেবে। এদিকে মুখরা এইচএসসি পাস মেয়ের সাথে বিয়ে হয়ে নাদিম নাস্তানাবুদ।

বাবা নাদিমকে স্ত্রীর সাথে দেখা করতে দেন না। আর এই ব্যাপার নিয়ে মুখরা স্ত্রী কাছ থেকে টিটকারি শুনতে হয় নাদিমের প্রতিনিয়ত। একদিন বাবার বিরুদ্ধে বিদ্রোহ করে নিজের বীরত্বের প্রমাণ দেয় নাদিম। স্ত্রী দারুণ খুশি এতে। এরপর নেমে আসে বিপর্যয়। বাড়িতে ডাকাত পড়ে। বীরত্ব দেখাতে গিয়ে নাদিম মারাত্মক আহত হয়। দফাদার সমস্ত সম্পদ হারিয়ে মানসিকভাবে বিপর্যস্ত হন। ডাকাতরা বাড়ির মেয়েদের সম্ভ্রম লুটে নেয়।

এসবের জন্য দোষী সাব্যস্ত করা হয় মমিকে। সে আসবার পর থেকেই সংসারে নানান বিপর্যয় ঘটছে। সুতরাং তাকে বাপের বাড়ি ফেরত পাঠানোর জন্যে তার বাবাকে চিঠি দেয়া হয়। মমির বাবা কোনো চিঠিরই উত্তর দেন না। দফাদার পুত্রবধূকে গৃহত্যাগের হুকুম দেয়। মমি আত্মহত্যার সিদ্ধান্ত নেয়।বাবার সিদ্ধান্তের প্রতিবাদ করে তার সামনে দিয়ে স্ত্রীকে নিয়ে গৃহত্যাগ করে বীর পুরুষের পরিচয় দেয় নাদিম। এভাবেই এগিয়ে যায় নাটকের গল্প।

পরিচালনার পাশাপাশি এই নাটকে অভিনয়ও করেছেন আবুল হায়াত। এছাড়াও এই নাটকে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ ও শবনম ফারিয়া। ‘মমি’ নাটকটি ঈদের ২য় দিন রাত ৭টা ৪০ মিনিটে প্রচারিত হবে।