চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ইতিহাসের অংশ হতে যাচ্ছে ‘বেঙ্গলি বিউটি’: টয়া

অক্টোবরে বড় পরিসরে মুক্তি পেতে যাচ্ছে রাহশান-টয়া অভিনীত ‘বেঙ্গলি বিউটি। আগামি বছর প্রথম বাংলা ছবি হিসেবে যা মুক্তি পাবে চীনে

নতুন করে আবার দেশব্যাপী মুক্তি পেতে যাচ্ছে মুমতাহিনা চৌধুরী টয়া অভিনীত প্রথম ছবি ‘বেঙ্গলি বিউটি’। এর আগে ২০ জুলাই মাত্র একটি সিনেমা হলে মুক্তি পেয়েছিল ছবিটি। এবার জাজ মাল্টিমিডিয়ার পরিবেশনায় ‘বেঙ্গলি বিউটি’ নতুন আয়োজনে মুক্তি পেতে যাচ্ছে আগামী মাসেই। সেই সাথে বাংলা সিনেমা হিসেবে একটি ইতিহাস গড়তে চলেছে এই ছবিটি।

‘বেঙ্গলি বিউটি’ নিয়ে উচ্ছ্বসিত টয়া। ছবিটি বড় পরিসরে মুক্তি পাচ্ছে জানিয়ে চ্যানেল আই অনলাইনকে টয়া বলেন, অনেকদিন ধরে ‘বেঙ্গলি বিউটি’ এমন বড় আয়োজনে মুক্তির জন্য প্রতিক্ষায় আছে। এতে করে টেনশন আছে, আবার এক্সাইটমেন্ট আছে। ভালো লাগা আছে, কিছুটা হতাশা আছে। সবকিছু মিলিয়ে মিক্সড অনুভূতি।

নতুন করে মুক্তির প্রসঙ্গে টয়া বলেন, আমি চাই, বাংলাদেশের সবগুলো হলে আমার ছবি মুক্তি পাক। এটা একান্তই আমার চাওয়া। কিন্তু কতগুলো হল পাবে সেটা এখনও ঠিক হয়নি। যেহেতু জাজ পরিবেশনা করবে তাই এবার অনেক বেশি হল পাবে। শুনেছি ৫ অক্টোবর থেকে আবার দেশের হলে চলবে ‘বেঙ্গলি বিউটি’।

শুধু বাংলাদেশ নয়, আগামি বছর জানুয়ারি নাগাদ ‘বেঙ্গলি বিউটি’ মুক্তি পাবে চীনে। চ্যানেল আই অনলাইনের সঙ্গে আলাপে এ কথাও জানিয়েছেন টিয়া। তিনি বলেন, প্রথম বাংলাদেশি ছবি হিসেবে ‘বেঙ্গলি বিউটি’ চীনে মুক্তি পেতে যাচ্ছে। সেখানে চাইনিজ ভাষায় ডাবিং করে মুক্তি দেওয়া হবে। এটা ইতিহাসের একটা অংশ হতে যাচ্ছে।

টয়া বলেন, সেখানকার মানুষ আমাদের ইতিহাস ও ঐতিহ্য এই ছবির মাধ্যমে জানতে পারবে। তিনি বলেন, আমেরিকাতে এর আগে মুক্তি পেয়েছে ‘বেঙ্গলি বিউটি’। এরপর নিউ ইয়র্ক, অস্ট্রেলিয়া, টরেন্টো ও ফান্সে মুক্তি পাবে ধারাবাহিক ভাবে। শুধু তাই নয়, বিশ্বের বড় বড় চলচ্চিত্র উৎসবেও ‘বেঙ্গলি বিউটি’র প্রদর্শন হবে।

টয়া বলেন, ‘বেঙ্গলি বিউটি’ বাংলাদেশের ইতিহাস নিয়ে নির্মিত ছবি। ১৯৭০ থেকে ১৯৭৫ সালের প্রেক্ষাপট যারা দেখেননি, তারা এই ছবির মাধ্যমে অনেকখানি বুঝতে পারবেন। তাছাড়া এই ছবিটা বিশ্বের কাছে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করতে যাচ্ছে। সেজন্য দেশের মানুষকে দেখা উচিত, যে আমাদের কালচার বহন করে কোন ছবিটা আসলে বিশ্বের মানুষের কাছে পৌঁছাচ্ছে।

‘বেঙ্গলি বিউটি’ ছবিটি নির্মাণ করেছেন রাহশান নূর। ছবিতে টয়ার বিপরীতে অভিনয় করেছেন রাহশান নূর নিজেই। খোঁজ নিয়ে জানা গেছে, চীনে ‘বেঙ্গলি বিউটি’র নাম হবে ‘মানজালা মেই নু’। চাইনিজ জীনা মিডিয়া ছবিটি ওই দেশে পরিবেশনার দায়িত্ব নিচ্ছে। জানা যায়, এই কোম্পানির অধীনে চীনে প্রায় সাড়ে তিন হাজার সিনেমা হল রয়েছে। দেশটির সংস্কৃতিক ও বিনিময় মন্ত্রী সাই দু ওয়েন দেশটির ছবিটি প্রদর্শনের জন্য সম্মতি জানিয়েছেন।
চ্যানেল আই অনলাইনের মুখোমুখি টয়া:

ছবি: টয়ার ফেসবুক থেকে