চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আয় নিয়ে স্যামসাংয়ের ভবিষ্যদ্বাণী ভুল

বিশ্বের অন্যতম স্মার্টফোন কোম্পানি স্যামসাং এ বছরের দ্বিতীয় প্রান্তিক তাদের আয়ের যে ভবিষ্যদ্বাণী করেছিলো তা ভুল প্রমাণিত হয়েছে বলে স্বীকার করেছে কোম্পানিটি। বিশ্লেষকরা বলছেন, প্রযুক্তি জায়েন্ট স্যামসাং এই সময়ে যে পরিমাণ অর্থ আয়ের প্রত্যাশা করেছিলো তা একরকম ভেস্তে গেছে।

সাউথ কোরিয়া ভিত্তিক কোম্পানিটি চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত ৬.৯ টিএন (১৩ বিলিয়ন ডলার) আয় করেছে। যা গত বছরের তুলনায় ৪ শতাংশ কম। অথচ তাদের ভবিষ্যদ্বাণী ছিলো ৭.২ টিএন আয় করতে পারবে।

মোবাইল প্রযুক্তিতে রাজত্ব করা এই কোম্পানিটির শুধু আয়ের প্রতাশ্যাই ভুল হয়নি। বিক্রির পরিমাণও ৮ শতাংশ  কমে গেছে। গত বছরে তারা হ্যাণ্ডসেট বিক্রি করে ৪৮ টিএন আয় করে। চলতি বছরের এই সময়ে তাদের লক্ষ্য ছিলো ৫৩ টিএন আয় করা।

স্মার্টফোনের বাজারে স্থিতিশীল অবস্থান ধরে রাখতে বৃহৎ এই কোম্পানিকে এখন অনেক কাঠখড় পোড়াতে হচ্ছে। এছাড়াও সম্প্রতি বাজারে ছাড়া ফ্ল্যাগসিপ স্মার্টফোন বাজারে আসতে না আসতেই সাপলাইয়ের অভাব দেখা দেওয়ায় এর বিক্রি ব্যবস্থায় অনেক প্রভাব ফেলেছে বলে মন্তব্য করছেন বিশ্লেষকরা।

স্যামসাং দাবি করেছে, সাপলাই সমস্যার সমাধান করে ফ্ল্যাট স্ক্রিন ও কার্ভডস্ক্রিন এসসিক্স মডেল এই প্রতিষ্ঠানে নতুন সেলস রেকর্ড এনে দিবে।

বর্তমানে সিউলে’র বাজারে প্রতিষ্ঠানটির শেয়ার দশমিক ৬ শতাংশ কমে গেছে। চলতি মাসের শেষের দিকে কোম্পানিটি তার আয়ের বিষয়ে চূড়ান্ত ফলাফল প্রকাশ করবে বলে জানা গেছে।