চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আয়ারল্যান্ডের বিপক্ষে ভারতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া

২ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলতে চলতি মাসের শেষে আয়ারল্যান্ড সফরে যাবে ভারত। সিরিজকে কেন্দ্র করে বুধবার ১৭ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আইরিশদের বিপক্ষে এ সিরিজে প্রথমবারের মতো ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া।

এজবাস্টন টেস্টের প্রস্তুতি নিতে রোহিত-কোহলিসহ নিয়মিত দলে অধিকাংশ খেলোয়াড়ই এসময় ইংল্যান্ডে থাকবেন। তাই হার্দিকের সামনে সুযোগ এসেছে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের নেতৃত্বের দক্ষতা প্রমাণের। সিরিজে হার্দিকের সহ-অধিনায়কের ভূমিকা পালন করবেন ভুবনেশ্বর কুমার।

আয়ারল্যান্ড সফরে প্রথমবার ভারতের টি-টুয়েন্টি দলে জায়গা পেয়েছেন রাহুল ত্রিপাঠি। সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে আইপিএলের এবারের আসরে দুর্দান্ত খেলেছেন ডানহাতি এ ব্যাটার। ৩৭.৫৪ গড়ে ৪১৩ রান করে মাঠ মাতিয়েছেন ৩১ বর্ষী এ ব্যাটার।

ইনজুরি কাটিয়ে টি-টোয়েন্টি দলে ফিরেছেন সূর্যকুমার যাদব। আইপিএলের সর্বশেষ আসর চলাকালীন ইনজুরিতে পড়েছিলেন ডানহাতি এই ব্যাটার। ডানহাতি এই ব্যাটারের সঙ্গে দলে ফিরেছেন সঞ্জু স্যামসন।

প্রোটিয়াদের বিপক্ষে থাকলেও আয়ারল্যান্ড সিরিজের দলে নেই রিশভ পান্ট ও শ্রেয়াস আইয়ার। সেই সময় ইংল্যান্ডে টেস্ট দলের সঙ্গে থাকবেন তারা। এদিকে রাহুল দ্রাবিড়ের অনুপস্থিতিতে প্রধান কোচের দায়িত্ব পালন করবেন ভিভিএস লক্ষণ।

আগামী ২৬ জুন প্রথম টি-টুয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে দুদলের মাঠের লড়াই। দ্বিতীয় এবং শেষ ম্যাচটি হবে ২৮ জুন।

ভারতের স্কোয়াডঃ ঈশান কিষাণ, ঋতুরাজ গায়কোয়াড়, সাঞ্জু স্যামসন, সূর্যকুমার যাদব, রাহুল ত্রিপাঠি, ভেঙ্কাটেস আয়ার, দীপক হুদা, দীনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), অক্ষর প্যাটেল, রবি বিষ্ণোই, যুজবেন্দ্র চাহাল, ভূবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল, আভেষ খান, আর্শদীপ সিং এবং উমরান মালিক।