চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আড়াইশ’ কোটি টাকার স্বর্ণ ও ডায়মন্ডের কাগজ দেখাতে পারেনি আপন জুয়েলার্স

আপন জুয়েলার্সের পাঁচটি  শো রুম থেকে উদ্ধার করা কাগজপত্রহীন প্রায় ২৫০ শত কোটি টাকা মূল্যের স্বর্ণ ও ডায়মন্ডের বৈধ কাগজ দেখাতে পারেনি জুয়েলার্সটির মালিক দিলদার আহমেদ।

শুল্ক গোয়েন্দারা আপন জুয়েলার্সের পাঁচটি  শো রুম থেকে ৪৯৮ কেজি স্বর্ণ এবং ৪২৭ গ্রাম ডায়মন্ড উদ্ধার করে।

বুধবার বেলা ১২টায় রাজধানীর কাকরাইলে অবস্থিত শুল্ক গোয়েন্দা দপ্তরে আপন জুয়েলার্সেরে মালিক দিলদার আহমেদ ও তার দুই ভাই গুলজার আহমেদ ও আজাদ আহমেদকে  জিজ্ঞাসাবাদের পর এক প্রেসবিফিং এ তথ্য জানান শুল্ক গোয়েন্দা ও তদন্ত বিভাগের মহাপরিচালক মইনুল ইসলাম খান।

এসময় তিনি  বলেন, আপন জুয়েলার্সের মালিকরা বুধবার হাজির হয়েছিলেন। তারা আমাদের অনেক প্রশ্নের উত্তর দিয়েছেন। আবার অনেক প্রশ্নের উত্তর দিতে পারেননি। স্বর্ণ ও ডায়মন্ডের বিষয়ে তারা কোনো কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেন নি।

“বৈধ ব্যবসায়িক কাগজপত্র দেখানোর জন্য শুল্ক গোয়েন্দা বিভাগের কাছে আরো ১৫ দিনের সময় চায় আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ।  ন্যায় বিচারের স্বার্থে তাদের আমরা আগামী ২৩ তারিখ  সকাল ১১টায় বৈধ কাগজপত্র নিয়ে শুনানীতে হাজির হতে বলেছি।”

ডার্টি মানি ও অবৈধ স্বর্ণ শুধু কি আপন জুয়েলার্সের রয়েছে কিনা জানতে চাইলে মইনুল ইসলাম খান বলেন: আপন জুয়েলার্সের মত আরো কয়েকটি জুয়েলার্সের বিরুদ্ধে একই ধরণের অভিয়োগ রয়েছে । তাদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে।

তবে তিনি জুয়েলার্সের অ্যাসোসিয়েশেনকে অনুরোধ জানিয়ে বলেন, সৎ ব্যবসায়ীদের উদ্বেগের কোন কারণ নেই। দেশে অনেক  সৎ ব্যবসায়ী রয়েছে। তাদের স্বাভাবিকভাবে ব্যবসা করতে অনুরোধ জানান।

“তাদের সৎ ভাবে ব্যবসা করার সহায়তা করার আবেদন জানিয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠিয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত বিভাগ।”

মইনুল ইসলাম খান আরো বলেন: আপন জুয়েলার্সের প্রতিটি শাখায় রিপিয়ারিং এবং এক্সচেঞ্জ-এ গ্রহকরা যে সকল স্বর্ণ ও মূল্যবান জিনিস রেখেছিল তা আগামী সোমবার  ২২ মে দুপুর ২টায় ফেরত দেওয়া হবে। স্বর্ণের রশিদসহ আপন জুয়েলার্স তাদের গ্রাহকদের প্রয়োজনীয় নির্দেশনা জানিয়ে দিবেন।

এর আগে বুধবার বেলা ১২টায় রাজধানীর কাকরাইলে অবস্থিত শুল্ক গোয়েন্দা দপ্তরে ব্যবসায়িক কাগজপত্র নিয়ে হাজির হন আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ ও তার দুই ভাই গুলজার আহমেদ ও আজাদ আহমেদ।

একইদিনে দ্য হোটেল রেইনট্রিকে তলব করা হলেও হোটেলটির ব্যবস্থাপনা পরিচালক আদনান হারুণের পক্ষ থেকে আইনজীবী এডভোকেট জাহাঙ্গীর কবির ও রিয়াজ খান উপস্থিত হন।

গত ২৮ মার্চ বনানীতে দ্য রেইনট্রি হোটেলে বন্ধুর মাধ্যমে এক জন্মদিনের অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে ধর্ষণের শিকার হন বেসরকারী বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রী। এরপর অভিযুক্তরা ওই ঘটনার ভিডিও ধারণ করে রাখে।

যাদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠেছে, তাদের একজন আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ সেলিমের ছেলে সাফাত আহমেদ।প্রাণনাশসহ বিভিন্ন হুমকি উপেক্ষা করে ঘটনার একমাসের বেশি দিন পর ওই দুই তরুণী ৪ মে বনানী থানায় ধর্ষণের অভিযোগে মামলা করতে যান।

তবে থানা পুলিশ মামলা না নিয়ে তাদেরকে হয়রানী করে বলে অভিযোগ ওঠার ৪৮ ঘণ্টা পর ৬ মে ওই অভিযোগ লিপিবদ্ধ করে।

গত ১১ মে সাফাত ও তার বন্ধু সাদমান সাকিফকে সিলেট থেকে গ্রেপ্তার করা হয়। এরপর দিন আদালতে তোলা হলে আদালত সাফাতকে ৬ দিন এবং সাদমান সাকিফকে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

ছবি: জাকির সবুজ