চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘একজন দর্শকও গহীন বালুচর অপছন্দ করেনি’

২৯ ডিসেম্বর মুক্তি পেয়েছে নাট্য নির্মাতা বদরুল আনাম সৌদের পরিচালনায় প্রথম চলচ্চিত্র ‘গহীন বালুচর’। গ্রামের প্রেমকাহিনী, মানুষের সঙ্গে মানুষের সম্পর্কের গল্প, সম্পত্তির বিরোধ নিয়ে তৈরি হয়েছে সরকারী অনুদান প্রাপ্ত এই ছবির গল্প। মুক্তির প্রথম দিনেই দর্শকের কাছে প্রশংসিত হয়েছে ছবির গল্প এবং কলাকুশলীদের অভিনয়। ছবিটির প্রচারণায় বর্তমানে নির্মাতা তার টিমসহ ঘুরছেন দেশের বিভিন্ন জেলার প্রেক্ষাগৃহগুলোতে। ঢাকার বাইরে থেকেই তিনি ‘গহীন বালুচর’-এর দর্শক প্রতিক্রিয়া জানিয়েছেন চ্যানেল আই অনলাইনকে:

গহীন বালুচর মুক্তি পেল প্রায় সপ্তাহ হয়ে গেল। দর্শক রেসপন্স কেমন পাচ্ছেন?
আমি সত্যি কথা বলি, আমাদের প্রথম দিন অ্যাভারেজ দর্শক ছিল। খুব একটা দর্শক কিন্তু আমরা প্রথম দিনে পাইনি। তখন আমার মনে হয়েছে, অডিয়েন্সকে প্রপারলি জানাতে পারিনি যে ‘গহীন বালুচর’ নামের সিনেমাটা আসছে। বেশি মানুুুুষকে জানাতে পারলে সিনেমাটা ছড়িয়ে দেয়া যেত।

কিন্তু আপনারাতো প্রচার প্রচারণা আরও তিন মাস আগে থেকে শুরু করেছেন?
করেছিলাম। কিন্তু ছবিরতো মুক্তি পেছালো। ঢাকা এবং ঢাকার বাইরে সরাসরি গিয়ে দেখলাম, প্রচুর মানুষ ‘গহীন বালুচর’ সম্পর্কে জানেই না।

সিনেমা হলগুলোতে কেমন দর্শক পাচ্ছেন এখন?
প্রথম দিনতো বললামই, অ্যাভারেজ দর্শক ছিল। আর পরের দুইদিন বলতে গেলে মন্দ ছিলো। কিন্তু সোমবার থেকে বেশ ভালো সাড়া পাচ্ছি। ঢাকা ও ঢাকার বাইরের হলগুলোতেও দর্শকের বেশ উপস্থিতি দেখতে পারছি। যেহেতু টিমসহ আমি নিজে প্রতিদিন কোনো না কোনো সিনেমা হলে হাজির হচ্ছি।  বুধবারে ছিলাম ময়মনসিংহ। আর বৃহস্পতিবার যাচ্ছি বরিশাল।

গহীন বালুচরের নির্মাতা বদরুল আনাম সৌদ
গহীন বালুচরের নির্মাতা বদরুল আনাম সৌদ…

ঢাকার বাইরের দর্শকরা ছবিটি দেখে কেমন প্রতিক্রিয়া জানিয়েছে?
নির্মাতা হিসেবে আমার সবচেয়ে বড় সাকসেস হচ্ছে, আমি একজন দর্শকও পাইনি যে তিনি গহীন বালুচর দেখার পর অপছন্দ করেছেন। হলে লোক হলো কি হলো না এই হিসেবের চেয়ে আমি ফ্যাক্ট মনে করছি, গহীন বালুচর দেখতে আসা নব্বই ভাগ মানুষ ছবিটির প্রশংসা করেছেন। পছন্দ করেছেন। কেউ মন্দ বলেনি। আমি প্রতিদিনই কোনো না কোনো হলে যাচ্ছি, গিয়ে দর্শকের পেছনে গিয়ে দাঁড়াই। চুপ করে সিনেমাটা দেখি, মানুষের রিয়েকশান দেখি। দর্শক এতো মুগ্ধ হয়ে সিনেমাটা দেখছে দেখে অনুপ্রাণিত হই।

দ্বিতীয় সপ্তাহে ‘গহীন বালুচর’-এর কি তাহলে হল বাড়ছে?
না। দ্বিতীয় সপ্তাহেই একটা ধাক্কা খাবো। কারণ এই শুক্রবারে ‘পুত্র’ সিনেমা আসছে। তথ্যমন্ত্রণালয়ের অনুদানে নির্মিত ছবি। ছবিটি দেশের প্রায় সব প্রেক্ষাগৃহেই চলবে। ফলে গহীন বালুচর বেশকিছু হল থেকে নেমে যাবে। তবে তার পরের সপ্তাহে আবার আমার ছবিটি চলবে বলে আমি আশাবাদী।