চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আমলাতন্ত্রের বিরুদ্ধে হাজারো বিসিএস পেশাজীবীর মহাসমাবেশ

উপজেলায় ইউএনও’র কর্তৃত্ব বাতিল এবং বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহালের দাবি জানিয়েছে প্রকৃচি-বিসিএস সমন্বয়। সিভিল সার্ভিসের ২৬টি ক্যাডারের সমন্বয়ে গঠিত বিসিএস সমন্বয় কমিটি-প্রকৃচি দাবি আদায়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও চেয়েছে।

সারাদেশে থেকে আসা হাজার হাজার বিসিএস কর্মকর্তা রাজধানীতে মহাসমাবেশে অভিযোগ করেন, প্রশাসনের একটি মহল সরকারের অগ্রযাত্রা রুখতে পেশাজীবী ও সরকারকে মুখোমুখি দাঁড় করানোর চেষ্টা করছে।

ইঞ্জিনিয়ারস ইন্সটিটিউশনে প্রকৃচি’র মহাসমাবেশে বিসিএস কর্মকর্তারা অভিযোগ করেন, ইউএনও’র সইয়ে উপজেলা পর্যারের ১৬টি দপ্তর প্রধানের বেতনাদি উত্তোলনের নিয়ম করা হয়েছে যা প্রজাতন্ত্রের ওয়ারেন্ট অব প্রিসিডেন্সের লংঘন।

সমাবেশে বক্তারা অভিযোগ করেন, সরকারের উন্নয়ন কর্মকান্ড রুখতে প্রশাসনের ভেতরেরই একটি চক্র কাজ করছে। তারা সতর্ক করে বলেন, একসময় প্রশাসনের ওই চক্রটি মন্ত্রীদের উপরও খবরদারি করার চেষ্টা করবে।

সমাবেশ থেকে বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুর্নবহাল এবং ইউএনও’র কর্তৃত্ব বাতিলে ২৮ অক্টোবর উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে মানববন্ধনের ঘোষণা দেয়া হয়। দাবি আদায় না হলে ৮ নভেম্বরের পর ‘কঠোর’ কর্মসূূচি দেওয়ার ঘোষণাও দেয়া হয় সমাবেশ থেকে।