চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আমরা মানবিক বাংলাদেশ গড়তে চাই: সংস্কৃতি মন্ত্রী

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন আমরা দানব গড়তে চাই না, আমরা মানবিক বাংলাদেশ গড়তে চাই। মানবিক বাংলাদেশ গড়তে গেলে আমাদের শিক্ষার সঙ্গে সংস্কৃতির সমন্বয় অবশ্যই ঘটানো অবশ্যই জরুরি।

মন্ত্রী গতকাল রোববার (১২ ফেব্রুয়ারি) জাহাঙ্গীরনগর থিয়েটারের নাট্যোৎসবের সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তৃতায় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘আমাদের মাননীয় প্রধান মন্ত্রী একজন সংস্কৃতিবান মানুষ। আমরা চেষ্টা করছি দেশের সংস্কৃতি চর্চাটা বাড়ানোর। শিল্প ও সংস্কৃতিকে ভালোবাসেন এমন মানুষ গড়ে তোলা বেশি জরুরি। আমাদের সংস্কৃতি কর্মীদেরকেই শিশুদের মূল ও মননশীলতা গঠনে ভূমিকা পালন করতে হবে।

মন্ত্রী নাট্যজনদের উদ্দেশ্যে বলেন, ‘আমরা যারা নাট্যজন এখনো একটা লড়াই চালিয়ে যচ্ছি। সে লড়াইটা হচ্ছে সাতচল্লিশের সঙ্গে একাত্তরের লড়াই। ১৯৪৭ সালে যে ভাবধারায়  পাকিস্তান প্রতিষ্ঠিত হয়েছিলো, আমরা সেটাকে ভেঙ্গে বেড়িয়ে ৭১-এর আদর্শকে প্রতিষ্ঠিত করার যাত্রা শুরু করেছি। ৭১-এ আমরা স্বাধীনতা পেয়েছি ঠিকই, কিন্তু একাত্তরের যে চেতনা, যে আদর্শ, যে লক্ষ্য সেগুলো আমরা এখনো পুরোপুরি প্রতিষ্ঠা করেতে পারেনি। ফলে সংঘাতটা এখনো ৪৭ বনাম ৭১। ৪৭’র কিছু অপশক্তি এখনো রয়ে গেছে, যারা আমাদের ৭১ এর স্বাধীনতার বিরুদ্ধে ছিলো। সেই অপশক্তিকে প্রতিহত না করলে তারা বনের মোষ হয়ে বাংলাদেশ নামক ফুলের বাগানটাকে তছনছ করে দিবে।’

নাট্যোৎসবের সমাপনী অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর থিয়েটার সম্মাননা প্রদান করা হয় অভিনেতা, বাকশিল্পী ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরকে। সেলিম আল দীন মুক্তমঞ্চে এ সম্মানান তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।