চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আফগানদের কাছে পাত্তাই পেল না জিম্বাবুয়ে

আগেই সিরিজ নিশ্চিত করা আফগানিস্তানের সামনে শেষ ম্যাচেও দাঁড়াতে পারল না জিম্বাবুয়ে। শেষ ওয়ানডেতে মাসাকাদজা-সিকান্দারদের ১৪৬ রানে হারিয়েছে আফগানরা। এতে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতল তারা।

আফগানিস্তানের করা ২৪১ রানের জবাবে মাত্র ৯৫ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে সোমবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই মোহাম্মদ শেহজাদকে হারায় আফগানিস্তান। দ্বিতীয় উইকেটে রহমতের সঙ্গে ১২৯ রানের জুটিতে দলকে দৃঢ় ভিতের ওপর দাঁড় করান জাভেদ। ৭৫ বলে ৫৯ রান করে রহমতের আউটে ভাঙে জুটি। রান আউট হয়ে শেষ হয় জাভেদের ৭৬ রানের ইনিংস।

১ উইকেটে ১৪২ থেকে হঠাৎ ধসে আফগানিস্তানের স্কোর পরিণত হয় ১৭৭/৭তে। সেখান থেকে দলকে আড়াইশ রানের কাছাকাছি নিয়ে যান রশিদ খান ও শরাফউদ্দিন আশরাফ। শেষ বলে আউট হওয়ার আগে তিনটি করে ছক্কা-চারে ২৯ বলে ৪৩ রান করেন রশিদ।

দুটি করে উইকেট নেন সিকান্দার রাজা, টেন্দাই চাতারা ও ব্লেসিং মুজারাবানি।

রান তাড়ায় ২৬ রানে দুই ওপেনারকে হারায় জিম্বাবুয়ে। তৃতীয় উইকেটে ৪৬ রানের জুটিতে দলকে ২ উইকেটে ৭২ রানে নিয়ে যান ব্রেন্ডন টেলর ও ক্রেইগ আরভিন। এরপর নাটকীয় ধসে মাত্র ২৩ রান যোগ করতে শেষ ৮ উইকেট হারিয়ে একশ পর্যন্তও যেতে পারেনি দলটি।

মূর্তিকারিগর

সর্বোচ্চ ৩৪ রান করেন আরভিন। টেলর ফেরেন ২৭ রান করে। দলটির শেষ সাত ব্যাটসম্যানের কেউ দুই অঙ্কে যেতে পারেননি। তাদের চার জন আউট হন শূন্য রানে।

১৩ রানে ৩ উইকেট নিয়ে আফগানিস্তানের সেরা বোলার লেগস্পিনার রশিদ। দুটি করে উইকেট নেন আশরাফ ও মোহাম্মদ নবি।