চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আপনাদের উপহাস আমাদের ভালো লাগে না

ব্লগার আরিফ জেবতিক গতবছর নবর্বষের সেই ঘটনার কথা মনে করে ফেসবুক পেজে একটি স্ট্যাটাস শেয়ার করেন। তিনি লিখেছেন, নববর্ষে যে নারী কেঁদে কেঁদে বলছিলেন, ‘ভাই, আমার সঙ্গে ছোট বাচ্চা আছে, আমাকে রহম করুন’, সেই মায়ের কাছে জীবনের বাকি দিনগুলোর প্রত্যেকটি দিনই এটি ‘বিষয়’।

‘যে বাচ্চাটি তার মায়ের অসহায় অবস্থা দেখেছে, বাকি জীবনের প্রতিটি দিনই তার কাছে এটি ‘বিষয়’, তার মানসিক পরিবর্তন ঘটতে পারে, তার ব্যক্তিত্ব পরিবর্তিত হতে পারে-কারণ নিজের মায়ের সেই লাঞ্ছনা তার মনোজগতকে উলটপালট করে দিতে পারে।

প্রত্যেকটি মানুষের জীবনের নিরাপত্তা দেয়ার, প্রত্যেকটি মানুষকে সুস্থ ও সুন্দরভাবে বেঁচে থাকার জন্য একটা পৃথিবী নির্মাণের দায়িত্ব এই বিশ্বের প্রতিটি মানুষের। যে যতো গুরুত্বপূর্ণ পদ দখল করে বসে আছেন, যার হাতে যতো বেশি ক্ষমতা, তার দায়িত্ব ততো বেশি। সব অর্জন সম্ভব হয় না, কিন্তু নিরন্তর চেষ্টা চালিয়ে যেতে হয়।

‘বিষয় না’ বলে উড়িয়ে দেয়া,পরবর্তী নববর্ষে একই ঘটনার পুনরাবৃত্তিকে পরোক্ষভাবে উস্কানি দেয়া-কোনো দায়িত্বশীল লোকের কাছে কাম্য নয় বলে মন্তব্য করে তিনি লিখেন, যে রাস্তার অপরিচিত একজন নারীকে দেখে নিজের কন্যা-জায়া-জননীর মতো একই পরিমাণ নিরাপত্তার কথা ভাবতে পারে না, সে নেতৃত্বের জন্য যোগ্য নয়।

নিজের মা-বোন-স্ত্রী-কন্যার সম্মান আমাদের কাছে অনেক বড় বিষয়। নিরাপত্তা দিতে পারেন না তো সেই লজ্জায় চুপ করে থাকেন-পরিসংখ্যান দেখিয়ে ‘বিষয় না’ বলে উড়িয়ে দেবেন না দয়া করে। আপনাদের উপহাস আমাদের ভালো লাগে না।