চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলা ধারাভাষ্যের চমক

এবার অনলাইন প্ল্যাটফর্মেই আন্তর্জাতিক ম্যাচের বাংলা ধারাভাষ্য শুনতে পাবেন ক্রিকেটভক্তরা। বাংলাদেশে এই প্রথমবারের মত ঘটেছে এটি।

চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে দেশের ক্রীড়া সাংবাদিক এবং প্রসিদ্ধ ধারাভাষ্যকারদের দিয়ে বাংলায় সম্প্রচার চালিয়েছে র‌্যাবিটহোল। এখন থেকে দেশের আন্তর্জাতিক যেকোনো ম্যাচের ইংরেজির পাশাপাশি বাংলায় ধারাভাষ্য চালানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

এরই মধ্যে কবি নির্মলেন্দু গুণ, অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা সহ মিডিয়া জগতের অনেক বিখ্যাত লোক এই কমেন্ট্রিতে অংশ নিয়েছেন।

র‌্যাবিটহোল ইউটিউব চ্যানেলে ম্যাচের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ, ইনিংস এবং হাইলাইটসসহ সরাসরি ম্যাচ দেখা যাবে কোনো সাবস্ক্রিপসন চার্জ ছাড়াই, একেবারে বিনা মূল্যে! সঙ্গে এখন থেকে ম্যাচ দেখার পাশাপাশি দারুণ ধারাভাষ্য শোনার সুযোগ পাচ্ছেন ক্রিকেট পাগলরা।

র‌্যাবিটহোলের এই বাংলা কমেন্ট্রি চলছে যে ইউটিউব চ্যানেলে অর্থাৎ সেই র‌্যাবিটহোল স্পোর্টসে ১০ লাখেরও বেশি সাবস্ক্রাইবার আছে। অন্যদিকে র‌্যাবিটহোল এন্টারটেইনমেন্টে লোকসংখ্যা এখন ১৭ লাখেরও বেশি।

বাংলাদেশের ক্রিকেট পাগল জনতা বাংলা ধারাভাষ্যে খেলা দেখার জন্য উন্মুখ হয়ে থাকেন। কিন্তু আইসিসির মূলনীতি অনুসারে গ্লোবাল দর্শকদের জন্য ইংরেজি ধারাভাষ্য দেয়া বাধ্যতামূলক। আর যেহেতু, জিটিভির অন্য কোনো দ্বিতীয় স্পোর্টস চ্যানেল নেই, তাই বাধ্য হয়েই তারা ইংরেজি ধারাভাষ্য দিয়েই খেলা চালাচ্ছে।

কিন্তু ডিজিটালে এই ঝামেলা নেই। সেই সুযোগে দর্শকদের চাহিদা মেটানোর জন্যই র‌্যাবিটহোল তাদের স্পোর্টস চ্যানেলে এই বাংলা ধারাভাষ্যের উদ্যোগ নিয়েছে এবং এর মধ্যেই পেয়েছে বিপুল জনপ্রিয়তা।

র‌্যাবিটহোল স্পোর্টসে বাংলা কমেন্ট্রি করছেন ফাহিম রহমান, রুবায়েত ইফতেখার, ফয়সাল তিতুমীর, হাসান মাহাদী, মাজাহার উদ্দিন অমি, সামি, সুব্রত ববি, মাজাহারুল ইসলামসহ আরো অনেকে।