চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আজ পর্দা উঠবে ইউরো ফুটবল চ্যাম্পিয়নশীপের

প্রথমবারের মতো ২৪ দেশের অংশগ্রহণে আজ শুরু হচ্ছে ইউরো নেশন্স ফুটবল চ্যাম্পিয়নশিপ। ইউরো ফুটবলের ১৫তম আয়োজনে স্বাগতিক দেশ ফ্রান্স। নিজ দেশের টুর্নামেন্টের প্রথম দিনেই মাঠে নামবে তারা।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে দুবারের ইউরোজয়ী ফ্রান্সের প্রতিপক্ষ রোমানিয়া। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ফ্রান্স-রোমানিয়া ম্যাচ। ইউনিয়ন অফ ইরোপিয়ান ফুটবল এসোসিয়েশন -ইউয়েফা। ইউয়েফার আয়োজনেই চার বছর পর পর শুধু ইউরোপের দেশগুলো নিয়ে যে টুর্নামেন্ট হয় সেটিই ইউরো ফুটবল চ্যাম্পিয়নশিপ।

তবে টুর্নামেন্টের আসল টাইটেল ‘ইউয়েফা ইউরো নেশন্স কাপ। বলা হয় বিশ্বকাপ ফুটবলের পর সর্বোচ্চ দর্শক টানা ফুটবল উৎসব এটি। ১৯৬০ সালে শুরুর হওয়ার পর নিয়মিতই হয়েছে চার বছর পরপর। এবার ফ্রান্সে বসছে ইউরোর ১৫তম আসর। ইতিহাস বলছে, নিজেদের দেশে আয়োজিত সব বড় ফুটবল টুর্নামেন্টেই চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। এবারও শিরোপার অন্যতম দাবিদার স্বাগতিকরা।

সেইন্ট ডেনিসে রোমানিয়ার সঙ্গে টুর্নামেন্ট ওপেনারেই রাতে মাঠে থাকবে দিদিয়ের দেশচ্যাম্পস এন্ড কোম্পানি। ফ্রান্স রোমানিয়া ছাড়াও এবারের ইউরো যুদ্ধে থাকছে ২২টি ইউরোপিয়ান ফুটবল শক্তি। ১৬ থেকে এবার দেশের সংখ্যা হয়েছে ২৪। ৬টি গ্রুপে ভাগ হয়ে গ্রুপ পর্ব। এরপর কোয়ার্টার, সেমি এবং ফাইনাল। আগের ১৪টি আসরে চ্যাম্পিয়ন হয়েছে ৯টি দেশ।

৩ বার করে শিরোপা জিতেছে জার্মানি এবং স্পেন। ফ্রান্স নিয়েছে দুই বার। সোভিয়েট ইউনিয়ন, ইটালি, চেকোস্লোভাকিয়া, নেদারল্যান্ডস, ডেনমার্ক এবং গ্রীস একবার করে চ্যাম্পিয়ন হয়েছে ইউরোতে। ৩ বার করে ট্রফি জয়ী স্পেন-জার্মানি এবারও ফেবারিট।

দীর্ঘদিনের শিরোপা খরা কাটাতে মরিয়া ইটালি। ইংল্যান্ডতো বরাবরই রেসের ঘোড়া। তবে সবচে আপসেট- ডাচ ফুটবলের অনুপস্থিতি। বাছাই পর্বেই আটকে গেছে আটাশির চ্যাম্পিয়নরা। সেয়ানে সেয়ানে ফুটবল লড়াই দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব।

২৩ জুন পর্যন্ত চলবে গ্রুপ রাউন্ড, এরপর কোয়ার্টার, সেমি শেষ করে ১০ জুলাই স্টাডে ডি ফ্রান্সে হবে ইউরো ২০১৬র ফাইনাল।