চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অ্যাশেজে ‘বেল আউট’ বিতর্ক

ওপেনার জেসন রয় আউট হওয়ার পর ক্রিজে থিতু হওয়ার চেষ্টায় অধিনায়ক জো রুট। কিন্তু প্যাট কামিন্স ও জেমস প্যাটিনসনের একের পর এক পেস বাউন্সে কুলকিনারা খুঁজে পেতে হিমশিম খাচ্ছেন তিনি। ইংল্যান্ডের ব্যাটিং ইনিংসের ২১ ওভার। প্যাটিনসনের প্রায় ১৫০ গতির দুর্দান্ত সুইং বলটি কাভার দিয়ে খেলার চেষ্টা করলেন। কিন্তু রুট পেসের কাছে পরাস্ত হন এবং কাঠে সঙ্গে কাঠ লাগার শব্দ হয়। প্যাটিনসন আবেদন করতেই আঙুল তুলে দেন আম্পায়ার।

তবে বল যে ব্যাটে লাগেনি সেটা নিশ্চিত হয়েই রিভিউ নেন ‍রুট। সাউন্ড-ট্র্যাকিং গ্রাফ ব্যবহার করে দেখা যায়, বল যখন ব্যাটের পাশ দিয়ে যাচ্ছে সেই শব্দ তখনকার না। শব্দটা হয় স্টাম্প অতিক্রম করার সময়। আরও তল্লাশিতে দেখা যায়, বলটি স্টাম্পে লেগেছিল, কিন্তু বেল পড়েনি। অর্থাৎ রুট বোল্ড, তবে আউট নন।

এই দৃশ্য দেখে ধারাভাষ্যকাররা একে অপরের ওপর গড়াগড়ি খেতে থাকেন এবং বিস্ময়ের সঙ্গে শুধু বলতে থাকেন, সেখানে কী হচ্ছে? এমন ব্যাপার কে আশা করতে পারেন? এই অদ্ভুত ঘটনা যেন বিশ্বকাপই কাছে টেনে আনল।

ভুল আম্পারিংয়ের বিতর্কে জেরবার হয়েছিল বিশ্বকাপ। বিশ্বকাপের সেই বিতর্ক অ্যাশেজেও ভর করেছে। এজবাস্টনে প্রথম টেস্টে প্রথমদিন অন্তত সাতটা ভুল সিদ্ধান্ত দেন দুই আম্পায়ার। সেটা নিয়ে আলোচনা-সমালোচনার পরের দিন অর্থাৎ টেস্টে দ্বিতীয় দিন ঘটে ‘বেল আউট’ বিতর্কের ঘটনা।

ক্রিকেট বিশ্বকাপ শুধু জয় কিংবা হারের মধ্যে সীমাবদ্ধ ছিল না। এমনও অবিশ্বাস্য কাণ্ড ঘটছে যা বিশ্বাস করার মতো নয়। ‘জিং বেল’। অনেকেই হয়তো উপলব্ধি করছেন, কিন্তু তখন আসলে বুঝতে পারেননি ব্যাপারটা কী? এক বা দুইবার নয়, গুণে গুণে পাঁচ পাঁচবার ঘটেছে এমন ঘটনা। যখন স্টাম্পে বল লেগেছে, কিন্তু বেল পড়েনি!

ওভালে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে অজি ইনিংসের একেবারে শুরুতে জাসপ্রিত বুমরাহর একটা বল ডেভিড ওয়ার্নারের ব্যাটে লেগে উইকেটে আঘাত করলেও বেল পড়েনি। ক্রিকেটের নিয়ম অনুযায়ী নটআউট থাকেন অজি ব্যাটসম্যান। বেঁচে যাওয়া ওয়ার্নার শেষ পর্যন্ত ৫৬ রান করেন।

তার আগে ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া ম্যাচে মিচেল স্টার্কের ঘণ্টায় ১৪৬ কিলোমিটার গতিতে ছুটে আসা ডেলিভারিতে বল উইকেটে লাগলেও বেল পড়েনি। সেক্ষেত্রে বেঁচে যাওয়া ব্যাটসম্যানের নাম ক্রিস গেইল।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে বেল না পড়ে বেঁচে গিয়েছিলেন সাউথ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক। আবার শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে একইভাবে নিস্তার পান নিউজিল্যান্ডের বিপক্ষে। ইংল্যান্ডের বেন স্টোকসের বলে এমন পরিস্থিতির সামনে পড়েন বাংলাদেশের মোহাম্মদ সাইফউদ্দিন।

ক্রিকেটের নিয়ম অনুযায়ী স্টাম্পে বল লেগে যদি বেল পড়ে যায় তাহলে ব্যাটসম্যান আউট। কিন্তু উইকেটে লাগলো অথচ বেল পড়ল না, সেক্ষেত্রে ব্যাটসম্যানকে নট-আউট হিসাবেই ধরা হবে। বল উইকেটে লাগলেও বেল না পড়ার এতগুলো ঘটনায় তাই বিতর্ক তৈরি হয় বিশ্বকাপে।

বিশ্বকাপের ঘটনার পর আইসিসি দাবি করে, বিশ্বকাপে যে ‘জিং বেল’ ব্যবহার করা হয়েছিল, তা সাধারণ কাঠের বেলের চেয়ে হাল্কা। তাহলে কেনো বেল পড়ছে না, সেই রহস্য থাকছে। তবে কি স্টাম্পের ঘনত্ব বেশি হয়ে যাচ্ছে?

বিশ্বকাপের স্বাগতিক দেশ ইংল্যান্ডের সাবেক দুই অধিনায়ক নাসের হুসেইন ও মাইকেল ভনের দাবি করেছিলেন, অবিলম্বে এই নিয়ে ব্যবস্থা নেয়া উচিত আইসিসির।

একইভাবে মাইকেল ভনের দাবি, প্রয়োজনে প্রযুক্তি বদল করা হোক। ‘বেলে আলো জ্বলার দরকার নেই, কিন্তু সেটাতে বল লাগলে পড়ে যাওয়া জরুরি। এটুকু আইসিসিকে নিশ্চিত করতে হবে।’

তখন মুখ খুলেছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চও। অ্যাশেজের ঘটনার পর এই নিয়ে আবার আইসিসিকে ভেবে দেখার আর্জি ক্রিকেট বিশ্লেষকদের।