চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অ্যাপসে মিলবে জ্যোতির্বিজ্ঞানের নানা তথ্য

বাংলাদেশে জ্যোতির্বিজ্ঞান চর্চার বিভিন্ন খবর ও বৈশ্বিক নানা তথ্য এখন থেকে পাওয়া যাবে মোবাইল অ্যাপসে। “পীপ দ্যা প্লেস” নামের একটি অ্যাপসের মাধ্যমে পাওয়া যাবে এই সুবিধা।

তথ্যপ্রযুক্তি কোম্পানি সোলেইস ইনোভেশনস এবং দেশের অন্যতম প্রধান জ্যোতির্বিজ্ঞান ক্লাব অনুসন্ধিৎসু চক্রের যৌথ উদ্যোগে এই অ্যাপস চালু হতে যাচ্ছে। এ লক্ষ্যে উভয় পক্ষ একটি সমঝোতা স্মারক সই করেছে।

অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান সংশ্লিষ্ট যন্ত্রপাতি এবং দক্ষতার সমন্বয়ে মহাজাগতিক খোঁজ খবর ও ছবি অ্যাপসের মাধ্যমে সরাসরি সম্প্রচারের পাশাপাশি নানা তথ্য সুবিধা পাবেন ব্যবহারকারী।

বাংলাদেশে জ্যোতির্বিজ্ঞান চর্চাকে এগিয়ে নিতে এবং সাধারণ মানুষদের কাছে মহাকাশের বিষয়াদি আরো বোধগম্য এবং জনগ্রাহি করতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান শাখার সভাপতি মোঃ শাহজাহান মৃধা বেনু।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে সই করেন সোলেইস ইনোভেশন এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মোহছিয়ুল হক এবং অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান শাখার সভাপতি মোঃ শাহজাহান মৃধা বেনু।

এ সময় উপস্থিত ছিলেন সোলেইস ইনোভেশনস এর সফটওয়ার ইঞ্জিনিয়ার মোঃ মাহাফুজুর রহমান বাপ্পী, অনুসন্ধিৎসু চক্রের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম দিপু এবং উভয় সংগঠনের অনেকে।