চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অ্যাপলের ‘সিরি’ সম্পর্কে গুরুতর তথ্য ফাঁস!

ফাঁস হওয়া এক প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, অ্যাপলের কৃত্রিম বুদ্ধিমত্তা সেবা ‘সিরি’র মাধ্যমে অ্যাপল ঠিকাদররা বিশ্বব্যাপী নিয়মিত মেডিকেল সম্পর্কিত তথ্য, মাদক ব্যবসা, সংবেদনশীল ব্যবসার বিভিন্ন তথ্য এবং যৌন সম্পর্করত লোকদের রেকর্ডিং শুনেছে।

এনডিটিভি জানায়, গত মাসে অ্যাপল প্রোগ্রামটি স্থগিত করার আগে আইরিশ শহর কর্কে ঠিকাদাররা শিফট প্রতি এক হাজারেরও অধিক ‘সিরি’ রেকর্ডিং শুনেছিলো। তারা নিয়মিত মাদক ব্যবসা, সংবেদনশীল ব্যবসায়ের চুক্তি এবং এমনকি অ্যাপলের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে নিয়মিত যৌনতা রক্ষা করা লোকজনের রেকর্ডিংও শুনেছেন।

একজন প্রাক্তন কর্মচারীর বরাত দিয়ে আইরিশ পরীক্ষক গত সপ্তাহে জানান যে, অ্যাপলের ভার্সুয়াল সহকারী ‘সিরি’ থেকের রেকর্ডিং শোনার ও গ্রেড করার দায়িত্ব ছিলো ঠিকাদারদের।
ওই কর্মচারী বলছেন যে, প্রতিটি সিরি ব্যবহারকারীর বিবরণ সেখানে বেনামে রাখা হয়েছিলো।
রেকর্ডিংগুলি প্রায় কয়েক সেকেন্ড দীর্ঘ ছিল। মাঝে মধ্যে আমরা ব্যক্তিগত তথ্য এবং টুকটাক কথোপকথন শুনতে পেতাম। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এটি ‘সিরি’ সিরিয়াল ছিলো-ওই কর্মকর্তা যুক্ত করেন।

প্রাক্তন ওই কর্মচারীর মতে, কর্ক ভিত্তিক সংস্থা গ্লোবটেকের জন্য কাজ করা ঠিকাদাররা প্রতি শিফটে নিয়মিত ‘সিরির’ এক হাজারেও বেশি রেকর্ডিং শুনতেন। তাদের ‘সিরি’ সিরিজ’ এর রেকর্ডিং যে অন্যরা শুনছেন সে বিষয়ে অ্যাপল ব্যবহারকারীদের কোনো পূর্ব জ্ঞান ছিলো না।

এই বিষয়ে তথ্য ফাঁস হওয়ার পর অ্যাপল গত মাসে সিরি রেকর্ডিংয়ের প্রতিলিপি এবং গ্রেডিংয়ের কাজ স্থগিত করেছে।

অ্যাপল কর্তৃপক্ষ জানায়, অ্যাপল গ্রাহকদের গোপনীয়তা রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ এবং আমরা আমাদের সিরি রেকর্ডিং পযালোচনা করে তা স্থগিত করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। অ্যাপলের একজন মুখপাত্র আইরিশ পরীক্ষকের বরাত দিয়ে বলেছেন, আমরা আমাদের সরবরাহকারী, কর্মচারী এবং বিশ্বজুড়ে আমাদের গ্রাহকদের পক্ষে সর্বোত্তম ইতিবাচক ফলাফল নিশ্চিত করতে আমাদের অংশীদারদের সাথে নিবিড়ভাবে কাজ করি।
“আমরা একটি গভীরভাবে পর্যালোচনা করার পর বিশ্বব্যাপী ‘সিরি’ সিরিজ গ্রেডিং স্থগিত করছি”-যোগ করেন অ্যাপল কর্তৃপক্ষ।

আইফোনের নির্মাতার একজন প্রাক্তন ঠিকাদার গত মাসের প্রতিবেদনগুলি প্রকাশ করে দাবি করেন যে, ‘সিরি’ সিরিজগুলি এমন কর্মীদের কাছে পাঠানো হয়, যারা রেকর্ডিং শোনেন এবং বিভিন্ন কারণে এটি গ্রেড করতে বলা হয়।

অ্যাপল ভার্সুয়াল সহকারী অ্যাপ ‘সিরি’ এমন একটি প্রযুক্তি যেটিকে আপনি যেকোনো কিছু করতে বলতে পারেন। সিরি যা পারবে তা করবে এবং যা পারবে না তা আপনাকে জানিয়ে দেবে ও বিকল্প কোনো উপায় বলার চেষ্টা করবে। যেমন আপনি যদি সিরিকে এক কাপ কফি বানিয়ে দিতে বলেন, তাহলে সিরি বলবে যে, এটি নিজে আপনার জন্য কফি বানাতে পারবে না-তবে সিরি আপনাকে আশপাশের কফিশপের ঠিকানা স্ক্রিনে প্রদর্শন করতে পারবে। সিরি মেসেজ পাঠাতে পারে, তথ্য খুঁজতে পারে এমনকি ক্যামেরাও ওপেন করতে পারে।