চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অ্যান্ডারসনের পিছু ছাড়ছে না চোট

প্রোটিয়া সিরিজে আর খেলা হচ্ছে না

গত অ্যাশেজে চোট, দীর্ঘ পুনর্বাসনের পর চলতি সিরিজেই ফিরেছিলেন। ফিরেছিলেন চেনা ফর্মেও। কিন্তু মাঠের দৌড় দীর্ঘ হল না। পাঁজরের চোটে সাউথ আফ্রিকার বিপক্ষে সিরিজ থেকে ছিটকে গেছেন জেমস অ্যান্ডারসন।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীর বেশ বেঁকে বসেছে মধ্য ৩৭ বছর বয়সী অ্যান্ডারসনের। ৬০০ টেস্ট উইকেটের খুব কাছাকাছি আছেন। আলোচনা আছে মাইলফলক ছুঁলে বুটজোড়া তুলে রাখার ঘোষণা দিতে পারেন।

সাউথ আফ্রিকায় চার টেস্টের সিরিজ খেলতে গেছে ইংল্যান্ড। দুই ম্যাচ শেষে ১-১এ সমতা। কেপটাউনে দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনে রোমাঞ্চকর এক লড়াইয়ে সমতা ফেরায় সফরকারীরা। ওইদিনই চোটে পড়েছেন বাঁহাতি এ পেসার। পাঁজরের বাম পাশে ওঠা ব্যথা নিয়েই সেদিন বল করেছিলেন অ্যান্ডারসন।

বুধবার স্ক্যান রিপোর্ট পেলে দেখা যায় চোট গুরুতর। সিরিজের বাকি দুই টেস্টে তাই অ্যান্ডারসনকে ছাড়াই এগোনোর সিদ্ধান্ত নিতে হয়েছে ইংল্যান্ডকে। এধরনের চোট সেরে উঠতে ছয় থেকে আট সপ্তাহের মতো সময় লাগে।

গত অ্যাশেজে ঘরের মাঠে নেমে প্রথম টেস্টে চার ওভার বল করেই মাঠ ছড়তে হয়েছিল অ্যান্ডারসনকে। ফিরে খেলতে পারলেন কেবল দুই টেস্টে। ছিটকে যেয়ে হতাশা ঝরেছে তার কণ্ঠে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেটি প্রকাশ করে বাড়িতে বসে সতীর্থদের সমর্থনের কথা লিখেছেন।

সেঞ্চুরিয়ন টেস্টে ইংল্যান্ডের হারা ম্যাচে দুই ইনিংসে একটি করে উইকেট নিয়ে সমালোচনায় পড়েছিলেন অ্যান্ডারসন। কেপটাউনে দুর্দান্তভাবে ফিরে আসেন। জবাব দেন বল হাতেই। প্রথম ইনিংসে ৪০ রানে ৫ উইকেট নেন, দ্বিতীয় ইনিংসে ব্যথা নিয়ে বল করে ঝুলিতে জমান ২ উইকেট।

ক্যারিয়ারে ১৫১তম টেস্ট শেষে তার নামের পাশে ৫৮৪ উইকেট। ২৮বার ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নিয়েছেন। এক টেস্টে দুই ইনিংস মিলিয়ে দশ বা ততোধিক উইকেট আছে তিনবার। শেষ দুবছর চোটের সাথে সখ্যতা নিয়মিতই। ছয়শর মাইলফলকে যেতে তাই প্রতিপক্ষ ব্যাটসম্যানদের পাশাপাশি নিজের শরীরের সাথেও লড়তে হচ্ছে ইংলিশম্যানকে।