চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অস্ট্রেলিয়ায় দাবানল: ভিক্টোরিয়ায় আবারও ‘বিপর্যয় অবস্থা’ ঘোষণা

বৃষ্টিতে অস্ট্রেলিয়ার দাবানল পরিস্থিতি সাময়িকভাবে কিছুটা কমে এলেও পূর্বাভাস অনুসারে বৃষ্টি শেষ হতে না হতেই দেশ জুড়ে বিভিন্ন স্থানে আবারও ছড়িয়ে পড়ছে দাবানল। আসন্ন ভয়াবহ পরিস্থিতির মুখে ভিক্টোরিয়া রাজ্যে জারি করা হয়েছে ‘বিপর্যয় অবস্থা’।

বিবিসি জানিয়েছে, দেশজুড়ে দাবানল সেপ্টেম্বর থেকে শুরু হলেও অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এ রাজ্যটি এই প্রথম সবচেয়ে ভয়াবহ সময়ে প্রবেশ করছে। এর আগেও একবার দাবানলের পূর্বাভাস অনুযায়ী ভিক্টোরিয়াতে বিপর্যয় অবস্থা (স্টেট অব ডিজাস্টার) ঘোষণা করা হলেও এবারের পরিস্থিতি আরও খারাপ।

আসন্ন দিনগুলোতে ভিক্টোরিয়ায় দাবানল পরিস্থিতি ‘বিপজ্জনক ও গতিশীল’ হয়ে উঠবে, এমন পূর্বাভাসের মুখে এই বিশেষ সতর্কাবস্থা জারি করা হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ভিক্টোরিয়াতে আগুনে ইতোমধ্যে ১২ লাখ হেক্টর এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। আগুনে প্রাণ হারিয়েছেন ৩ জন। দেশজুড়ে এ পর্যন্ত মৃতের সংখ্যা ২৬ জনে দাঁড়িয়েছে।

অতি উত্তপ্ত ও অস্থিতিশীল আবহাওয়ার কারণে দাবানল পরিস্থিতি সবচেয়ে ভয়ানক হতে পারে শুক্রবার।

ভিক্টোরিয়া রাজ্য প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুজ বৃহস্পতিবার বলেন, ‘আমি জানি আমরা এই মৌসুমে এত জলদি কখনো এত বেশি আগুন দেখিনি এর আগে। কিন্তু আমি এটাও বলব, নজিরবিহীন ব্যাপকতার এই দাবানল মোকাবিলায় গত কয়েক সপ্তাহে যে কর্মকাণ্ড হয়েছে, আমার মনে হয় না এর আগে আমরা কখনো এতটা সুসংগঠিত ও সক্রিয় প্রচেষ্টা দেখেছি।’অস্ট্রেলিয়া-অস্ট্রেলিয়ায় দাবানল

ভিক্টোরিয়া ছাড়াও সাউথ অস্ট্রেলিয়া এবং নিউ সাউথ ওয়েলসে সতর্কতা জারি করা হয়েছে। সেসব রাজ্যেও দাবানলে ঝুঁকির মুখে রয়েছে জানমাল।

জলবায়ু পরিবর্তন এবং আরও দু’টি স্থানীয় আবহাওয়াজনিত পরিস্থিতির তীব্রতার কারণে এ বছর অস্ট্রেলিয়ায় দাবানল এমন ভয়াবহ রূপ নিয়েছে বলে বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির আবহাওয়া ব্যুরো।