চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অস্ট্রেলিয়াকে ভয় পাইয়ে দিতে পারে বাংলাদেশ: স্টুয়ার্ট ল

সিরিজ শুরু আগেই অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের হুঁশিয়ারি দিয়ে রাখলেন স্টুয়ার্ট ল । বাংলাদেশের সাবেক কোচের ধারণা, বাংলাদেশে অস্ট্রেলিয়াকে কঠিন পরীক্ষার সামনে পড়তে হবে। আর বাংলাদেশের শক্তি দেখে ভয় পেয়ে যেতে পারেন স্মিথরা।

অস্ট্রেলিয়ার ক্রিকেটে এখন পালাবদলের পর্ব চলছে। বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার অবসর নিয়েছেন। চোট আর কয়েকজনের বিশ্রাম মিলিয়ে আসন্ন বাংলাদেশ সফরে প্রায় নতুন চেহারার এক অস্ট্রেলিয়াকে দেখা যাবে। অন্যদিকে, বাংলাদেশের এ বছরটা দারুণ কাটছে। সাকিব-মুশফিকরা সব প্রতিপক্ষের জন্যই যে হুমকি, তা আর অস্বীকার করার উপায় নেই কারো।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

ইংল্যান্ডের কাছে অ্যাশেজ হারের পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন অধিনায়ক মাইকেল ক্লার্ক, ক্রিস রজার্স উইকেটরক্ষক ব্র্যাড হ্যাডিন ও পেসার রায়ান হ্যারিস। টেস্ট ক্রিকেট ছেড়ে দিয়েছেন অলরাউন্ডার শেন ওয়াটসনও। আর ইনজুরির কারণে বাংলাদেশে আসতে পারছেন না ওপেনার ডেভিড ওয়ার্নার। বিশ্রাম দেওয়া হয়েছে দুই পেসার মিচেল জনসন ও জশ হেজেলউডকে।

২০১২ এশিয়া কাপে রানার্সআপ বাংলাদেশ দলের কোচ ছিলেন ল। তিনি বলেছেন, ‘বাংলাদেশ যদি সাম্প্রতিক সময়ের কাছাকাছি মানেরও ক্রিকেট খেলতে পারে, তাহলেও তারা অস্ট্রেলিয়াকে ভয় পাইয়ে দিতে পারবে। যারা মনে করছে যে অস্ট্রেলিয়া হেসে-খেলে বাংলাদেশকে উড়িয়ে দেবে, তারা বোকার স্বর্গে বাস করছে। বাংলাদেশ লড়াইয়ের জন্য প্রস্তুত।’

বাংলাদেশের ‘প্রতিকূল’ পরিবেশও স্টিভেন স্মিথের নেতৃত্বাধীন দলটির সামনে হুমকি হয়ে দাঁড়াতে পারে বলে মনে করেন ল। তিনি বলেন, ‘বুঝতে পারছি সেখানে এখন অনেক গরম। বল অনেক টার্নও করবে। অস্ট্রেলিয়া দলকে তাই কঠিন পথ পাড়ি দিতে হবে। পাশাপাশি বাংলাদেশকেও ভালো খেলতে হবে। তাহলেই লড়াইটা দারুণ জমবে।’

অভিজ্ঞতায় পিছিয়ে থাকা একটা দল নিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আসছে অস্ট্রেলিয়া। ১৫ সদস্যের দলটির ১০ জনই ১০টির বেশি টেস্ট খেলেননি। তারুণ্যনির্ভর দলটির সাতজনের বয়স ২৬ বছরের নিচে। দু’জন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায়।

বর্তমানে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের টেকনিক্যাল উপদেষ্টার দায়িত্বে থাকা লর অবশ্য ধারণা, ওয়ানডের বিশ্বচ্যাম্পিয়নদের ‘রূপান্তর প্রক্রিয়া’ শেষ হতে বেশ কিছুটা সময় প্রয়োজন, ‘অস্ট্রেলিয়া একটা পুনর্গঠন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাচ্ছে। বর্তমান দলটার চেহারা বেশ আলাদা। সম্প্রতি দলে যে অভিজ্ঞতার ঘাটতি দেখা দিয়েছে, তা পূরণ করা খুবই কঠিন।’

তবে অভিজ্ঞ খেলোয়াড়ের অভাব থাকলেও তাতে খুব একটা অসুবিধে হবে না বলে জানিয়েছেন অস্ট্রেলিয়া দলের অধিনায়ক স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের ওয়েবসাইটে লেখা এক কলামে স্মিথ বলেছেন, দলে নাথান লায়ন, স্টিভ ও’কিফি, গ্লেন ম্যাক্সওয়েল ও মিশেলা মার্শের মতো প্রচুর বিকল্প রয়েছে।

আগামী ৯ অক্টোবর চট্টগ্রাম টেস্ট দিয়ে শুরু হবে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার দুই ম্যাচের টেস্ট সিরিজ।১৭ অক্টোবর থেকে দ্বিতীয় টেস্ট হবে ঢাকায়। এরআগে ৩ অক্টোবর থেকে বিসিবি একাদশের বিপক্ষে একটি তিন দিনের ট্যুর ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া।