চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অস্কার ২০২০: এক পুরস্কারের জন্য লড়বে ৯৩ দেশ

বিশ্ব সিনেমার সবচেয়ে মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ড অস্কারের ৯২তম আসর বসতে যাচ্ছে আগামী বছরে ৯ ফেব্রুয়ারি। আর এই আসরে সবার চোখ থাকে যেই বিভাগে তা হলো বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম। এবছর এই পুরস্কারের জন্য লড়বে বাংলাদেশসহ ৯৩টি দেশ।

সোমবার ৯৩টি দেশ থেকে নির্বাচিত সিনেমার চূড়ান্ত তালিকা ঘোষণা করা হয়েছে। তালিকায় সেনেগালের ‘অ্যাটলান্টিকস’, ফ্রান্সের ‘লা মিসারেবলস’, স্পেনের ‘পেইন অ্যান্ড গ্লোরি’ এবং দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’ এর মতো প্রশংসিত সিনেমা আছে এবারের তালিকায়। তাই লড়াই যে হাড্ডাহাড্ডি হবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

এন্টার্কটিকা ছাড়া সব মহাদেশ থেকেই নির্বাচিত হয়েছে সিনেমা। এই প্রথম ঘানা, নাইজেরিয়া এবং উজবেকিস্তানের সিনেমা এই বিভাগে নির্বাচিত হয়েছে। তালিকার সবচাইতে ‘হাই প্রোফাইল’ ছবি মনে করা হচ্ছে বং জুন হো পরিচালিত দক্ষিণ কোরিয়ার ছবি ‘প্যারাসাইট’কে। ছবিটি কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম জিতে নিয়েছে।

এবারের আসরে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘আলফা’। ঢাকা শহরের একজন রিকশা পেইন্টারের জীবনের নানা বাঁকের গল্পকে এই ছবির উপজীব্য করা হয়েছে। ভারত থেকে ‘গল্লি বয়’ লড়বে এই প্রতিযোগিতায়।

৯৩টি ছবির তালিকা থেকে ১০টি ছবির সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে ১৬ ডিসেম্বর। আর এই বিভাগের মনোনয়ন ঘোষণা করা হবে ২০২০ সালের ১৩ জানুয়ারি।

৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৯২তম অস্কারের অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে এই পুরস্কার।