চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অভিজিৎ রায়ের সম্মানে স্মারক পুরস্কার ঘোষণা

বিজ্ঞান লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের তৃতীয় বার্ষিকীতে তাকে সম্মান জানিয়ে একটি বার্ষিক স্মারক পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে ফ্রিডম ফ্রম রিলিজিয়ন ফাউন্ডেশন (এফএফআরএফ)।

অভিজিতের স্ত্রী রাফিদা বন্যা আহমেদের সহযোগিতায় এই পুরস্কারের অর্থ উত্তোলন করা হবে বলে সংগঠনটির ওয়েবসাইটে এক বিবৃতিতে জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘অভিজিৎ রায় মেমোরিয়াল অ্যাওয়ার্ড’ নামের এই সম্মাননাটি সেই সব ব্যক্তিকে দেয়া হবে, যারা পশ্চাৎপদ মৌলবাদী ধর্মীয় চিন্তার প্রভাবকে দূর করার উদ্দেশ্যে বাস্তবতাভিত্তিক ও যুক্তিনির্ভর ডিসকোর্সের প্রচারে কাজ করে যাচ্ছেন।

পুরস্কারটির মাধ্যমে সেসব ব্যক্তির সৃজনশীলতাকে স্বীকৃতি দেয়া হবে, যারা বিভিন্ন বাধা-বিপত্তি, এমনকি প্রাণনাশের হুমকিরও তোয়াক্কা না করে তাদের কাজকর্মের মাধ্যমে এই চেষ্টা করে যাচ্ছেন। স্বীকৃত কাজের মধ্যে থাকতে পারে লেখালেখি, শৈল্পিক বিভিন্ন প্রজেক্ট বা কর্মসূচি, সমাজে লক্ষ্যণীয় পরিবর্তন আনার উদ্দেশ্যে সক্রিয়তাবাদের চর্চা অথবা ধর্ম, যৌক্তিকতা ও মানবিক ধারণার প্রকাশের উদ্দেশ্যে গৃহীত যে কোনো পদক্ষেপ।

এফএফআরএফ-এর পক্ষ থেকে কো-প্রেসিডেন্ট অ্যানি লরি গেইলর বলেছেন, অভিজিৎ রায় মুক্তমনার মতো এমন একটি অনলাইন কমিউনিটি প্রতিষ্ঠা করেছিলেন যা মূলত বিশ্বজুড়ে বাঙালিদের মাঝে বাস্তববাদী ডিসকোর্স ছড়িয়ে দিচ্ছিল। বাংলাদেশে নাস্তিক্যবাদী ব্লগারদের নির্বিচার গ্রেপ্তারের প্রতিবাদে সক্রিয় ভূমিকা নিয়েছিলেন অভিজিৎ।

‘দেরিতে হলেও অভিজিৎ রায়কে এই স্মারক সম্মাননা প্রদানের অংশ হতে পেরে এবং মুক্তমনার এগিয়ে যাওয়া নিশ্চিত করতে অভিজিতের পদক্ষেপ অনুসরণ করা তার স্ত্রীর সঙ্গে কাজ করতে পেরে আমরা গর্বিত। বন্যা নিজেও ঝুঁকিতে থাকা অন্যান্য লেখক-ব্লগারদের নিরাপত্তা নিশ্চিতে কঠোর পরিশ্রম করছেন,’ বলেন গেইলর।

অভিজিৎ রায়ের মৃত্যু হলেও তার চিন্তা-চেতনা যেন বেঁচে থাকে, সেজন্য এফএফআরএফ পুরস্কার প্রদানের পদক্ষেপটি নিয়েছে বলে জানানো হয়েছে।