চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অভিজাত ক্লাবে কপিল-যুবরাজের সঙ্গী সাকিব

সাকিব আল হাসান যেন প্রতি ম্যাচেই নিজেকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্যে মাঠে নামছেন। চলতি বিশ্বকাপে শুধু ব্যাটিং দিয়েই সবাইকে ছাড়িয়ে গেছেন বাংলাদেশি অলরাউন্ডার। পাশাপাশি বোলিংয়েও বাজিমাত করে চলেছেন। সোমবার আফগানিস্তানের বিপক্ষে গুরুত্বপুর্ণ ম্যাচে হাফসেঞ্চুরি করার পাশাপাশি ৫ উইকেট নিয়ে বিশ্বকাপে অভিজাত দুই ক্লাবে জায়গা করে নিয়েছেন বিশ্বসেরা মহাতারকা।

সাউদাম্পটনে আগে ব্যাটিংয়ে নেমে ২৬২ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে বাংলাদেশ। দলের পক্ষে সাকিব ৫১ রানে দায়িত্বশীল ইনিংস খেলেন দরকারের সময। পরে ১০ ওভারের স্পেলে মাত্র ২৯ রান দিয়ে ৫ উইকেট নিয়ে রেকর্ডবুকে জায়গা করে নেন। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে বিশ্বকাপে ৫ উইকেট নেয়ার কীর্তিও গড়েছেন। যেটি তার ক্যারিয়ার সেরা বোলিং ওয়ানডেতে।

ইতিহাসের মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের এক ম্যাচে হাফসেঞ্চুরি ও ৫ উইকেট নেয়ার ডাবলসে নাম লিখিয়েছেন সাকিব। এর আগে ২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে এমন কীর্তি গড়েছিলেন যুবরাজ সিং।

একইদিনে আরেকটি অভিজাত রেকর্ড গড়েছেন সাকিব। কপিল দেব ও যুবরাজের পর তৃতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের এক আসরে সেঞ্চুরি ও ৫ উইকেট নেয়ার কীর্তি গড়েছেন টাইগার অলরাউন্ডার।

১৯৮৩ বিশ্বকাপে সেঞ্চুরি করার পাশাপাশি ৫ উইকেটের দেখা পেয়েছিলেন কপিল। অন্যদিকে ২০১১ বিশ্বকাপে এই অভিজাত ক্লাবে জায়গা করে নেন আরেক ভারতীয় যুবরাজ সিং। সেই দুই আসরেই বিশ্বকাপ জিতেছিল ভারত। সাকিব বাংলাদেশকে বিশ্বকাপ এনে দিতে পারবেন কি না সেটি আপাতত সমযের হাতে তোলা।

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৬ ইনিংসে ৯৫.২ গড়ে ৪৭৬ রান করে সবার উপরে রয়েছেন সাকিব। অন্যদিকে বোলিংয়ে তার শিকার এখন পর্যন্ত ১০ উইকেট, সংখ্যাটা লাসিথ মালিঙ্গার চেয়ে দুই বেশি।