চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অবশেষে টি-টুয়েন্টিতে থামল পাকিস্তান

অবশেষে পাকিস্তানের টি-টুয়েন্টি জয়ের ধারাবাহিকতায় ছেদ পড়ল। টানা নয় ম্যাচ জেতার পর হার দেখল তারা। সাউথ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ১০ রানে হেরেছে শোয়েব মালিকের দল।

অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিস ও রেজা হেনড্রিক্সের রেকর্ড জুটিতে ভর করে ৬ উইকেটে ১৯২ রান তোলে সাউথ আফ্রিকা। জবাবে পাকিস্তানের ইনিংস থামে ৯ উইকেটে ১৮২ রানে। ১০ রানের হারের পর সরফরাজ আহমেদের জায়গায় নেতৃত্ব দেয়া অধিনায়ক মালিক বলেছেন, মাত্র দুটি বাউন্ডারিতে পিছিয়ে থেকে ম্যাচ হারলেন তারা।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

ম্যাচে বড় পার্থক্য গড়ে দেয় ডেভিড মিলারের ফিল্ডিং। তার সরাসরি থ্রোতে দুটি দুর্দান্ত রানআউট হয়, যার মধ্যে ছিল বাবর আজমের গুরুত্বপূর্ণ উইকেটও। দুই রানআউটের সঙ্গে চারটি ক্যাচও ধরেছেন মিলার। একই ম্যাচে যা প্রোটিয়াদের হয়ে রেকর্ড। পরে ম্যাচ সেরাও হয়েছেন মিলার।

৪৫ বলে ৭৮ রান করেন ডু প্লেসিস। দ্বিতীয় উইকেট জুটিতে হেনড্রিক্সের সঙ্গে ৭৪ বলে ১৩১ রানের রেকর্ড জুটিও গড়েন। হেনড্রিক্স করেন ৪১ বলে ৭৪ রান।

তিন ম্যাচ সিরিজের পরের দুটিতে দলের হয়ে খেলবেন না ডু প্লেসিস। ১৩ ফেব্রুয়ারি থেকে শ্রীলঙ্কার বিপক্ষে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজের আগে বিশ্রামে থাকবেন প্রোটিয়া অধিনায়ক।

১৬তম ওভারে ডু প্লেসিস আউট হওয়ার পর ছোট একটি ধ্বংসযজ্ঞে পড়ে সাউথ আফ্রিকা। শেষ ২৮ বলে ৫ উইকেট হারিয়ে ৩৫ রান তুলতে পারে তারা। নিউল্যান্ডসের সর্বোচ্চ স্কোর হলেও বড় রান তোলারই ইঙ্গিত দিয়েছিল সাউথ আফ্রিকা।

একই ওভারে ডু প্লেসিস ও ফন ডের ডুসেনকে ফেরানো উসমান শেনওয়ারি পাকিস্তানের পক্ষে সেরা বোলার। ৩১ রানে তিন উইকেট নে এই বাঁহাতি পেসার।

প্রথম ওভারে ফখর জামানকে হারালেও বেশ ভালোই শুরু করে পাকিস্তান। দ্বিতীয় উইকেট জুটিতে ৬১ বলে ৮১ রান তোলেন বাবর আজম ও হুসাইন তালাত। বাবর ৩৮ ও তালাত করেন ৪০ রান। একটা সময় ওভারপ্রতি ১০ রান তুলতে থাকা পাকিস্তানের লাগাম টেনে ধরেন মিডিয়াম পেসার আন্দিলে ফেলুকোয়ও এবং স্পিনার তাবরিজ সামসি।

পরপর দুই ওভারে বাবর ও তালাত আউট হলে ম্যাচ অনেকটা কঠিন হয়ে যায় পাকিস্তানের জন্য। দুজনকেই সরাসরি থ্রোতে রানআউট করেন মিলার। তারপরও দলকে ম্যাচে রেখেছিলেন অধিনায়ক মালিক। কিন্তু ৩১ বলে ৪৯ রান করার পর ইনিংসের শেষ ওভারের তৃতীয় বলে আউট হন তিনি। সঙ্গে সঙ্গে ম্যাচ থেকে ছিটকে যায় পাকিস্তানও।

দুদলের মধ্যকার দ্বিতীয় টি-টুয়েন্টি হবে রোববার, জোহান্সবার্গে।