চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অনিমেষের ‘ক্যাটফিশ’ বাড়িতে ভাবনার ‘কুয়া’

মানিকগঞ্জের গাঙ্গুটিয়ায় এক যুগ আগে ‘ক্যাটফিশ’ এর শুটিং হয়েছিল। পুরনো বাড়ি। যেখানে কাজ হয়না। কাজটি করেছিলেন অনিমেষ আইচ। একযুগ পরে সেই বাড়িতে শুটিং হয়েছে ভাষা দিবস উপলক্ষে বিশেষ নাটকে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে ‘কুয়া’ নামের নাটকটি। এ নাটকের মাধ্যমে প্রথমবারের মতো ভাষা দিবস কেন্দ্রিক কোন নাটক নির্মাণ করলেন অনিমেষ। আর বিটিভির কোন নাটকে প্রথমবার অভিনয় হচ্ছে অভিনেত্রী ভাবনার।

পান্থ শাহরিয়ারের রচনায় বিশেষ নাটক ‘কুয়া’ প্রচারিত হবে বিটিভিতে ২১ ফেব্রুয়ারি রাত ৯টায়। এতে ভাবনা ছাড়াও অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, অ্যালেন শুভ্র, শর্মিমালা, ফারুক আহমেদ এবং সোলায়মান খোকা।

নির্মাতা অনিমেষ আইচ চ্যানেল আই অনলাইনকে বলেন, ভাষা দিবস  এর জন্য প্রথম কোন কাজ করছি তাই যত্নের জায়গাটাও অন্য যে কোন নির্মাণের চাইতে বেশি মনোযোগ রাখার চেষ্টা করেছি। ১২ বছর আগে গাঙ্গুটিয়াতে একটি কাজ করেছিলাম। এ কাজটি করতে গিয়ে সেই জায়গাটি প্রথম আমার মাথায় এসেছে। আমি আমার কাছেই ফিরতে চেয়েছি বলে হয়তো সেখানে কাজ করেছি। যেভাবে প্রতি বছর ভাষার আত্মদানকারীদের কাছে আনত হই। তেমনি আমার পুরনো সময়টিকে আবার ছুঁয়ে যেতে চেয়েছি।

বিটিভিতে এই প্রথম কোন নাটক প্রচারিত হচ্ছে জানিয়ে ভাবনা চ্যানেল আই অনলাইনকে বলেন, এর আগে নাচের অনুষ্ঠানে বিটিভিতে প্রচার হয়েছে আমার কাজ। কিন্তু নাটকে প্রথম। ভালো লাগাটা কাজ করছে বেশি। আর ভাষা দিবস কেন্দ্রিক কাজ আগেও করেছি। ‘কুয়া’র গল্পটি দারুণ। অভিনয়ের সুযোগ ভীষণ। চেষ্টা করেছি। হয়তো সবার ভালো লাগবে।’