চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অতিরিক্ত ফি: ২০ হাজার হজযাত্রীর মোয়াল্লেম পাওয়া নিয়ে সংশয়

অতিরিক্ত মোয়াল্লেম ফি’র কারণে ৮০টি বেসরকারি হজ এজেন্সির প্রায় ২০ হাজার হজ যাত্রীর জন্য মক্কা মদিনায় মোয়াল্লেম নির্ধারণ করতে পারেনি বেসরকারি এজেন্সিগুলো। এ কারণে তারা আদৌ হজব্রত পালন করতে পারবেন কি না তা নিয়ে সংশয় প্রকাশ করেছে সংশ্লিষ্টরা।

এরই মধ্যে সোমবার থেকে হজ ফ্লাইট শুরু হয়েছে। ফিরতি ফ্লাইট ৬ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ৫ অক্টোবর। বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১শ ৯৮ জনসহ বিশ্বের প্রায় ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলমান এবার হজ পালন করবেন। ৩১শে আগস্ট আরাফাত ময়দানে হাজিদের অবস্থানের মাধ্যমে পবিত্র হজ পালন হবে।

সারা বিশ্বের মুসলমানদের হজ পালনে সব ধরণের প্রস্তুতি নিচ্ছে সৌদি সরকার। তবে অতিরিক্ত মোয়াল্লেম ফি’র কারণে ৮০টি বেসরকারি এজেন্সি প্রায় ২০ হাজার হজযাত্রীর জন্য মক্কা মদিনায় মোয়াল্লেম নির্ধারণ করতে পারেনি।

আগে থেকে না জানিয়ে এ বছর সৌদি কর্তৃপক্ষ ক্যাটাগরিভিত্তিক মোয়াল্লেম ফি পদ্ধতি করা এবং ৭শ ২০ রিয়াল এর কোটা পূরণ হয়ে যাওয়ায় এজেন্টদের ১ হাজার ৫শ রিয়াল মোয়াল্লেম ফি দিতে হচ্ছে। এ কারণে সমস্যা হচ্ছে বলে মন্তব্য করেছেন হাব নেতারা।

মোয়াল্লেম ফি নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে মক্কায় বাংলাদেশ হজ মিশন।

অতিরিক্ত মোয়াল্লেম ফি নিয়ে যে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে, হজযাত্রী, হজ এজেন্সি এবং সরকার- কেউ এ টাকা দিতে রাজি না হলে ৮০টি এজেন্সির ২০ হাজার হজযাত্রী নিয়ে সংশয় প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

আরও দেখুন এম ওয়াই আলাউদ্দিনের ভিডিও রিপোর্টে: