চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘২০২১ সালকে কাজের মাধ্যমে নিজেকে স্মরণীয় করে রাখতে চাই’

বহুদিন পর নতুন গান নিয়ে এলেন চ্যানেল আই সেরাকণ্ঠ খ্যাত শিল্পী শাকিলা শুক্লা

বহুদিন পর নতুন গান নিয়ে এলেন চ্যানেল আই সেরাকণ্ঠ খ্যাত শিল্পী শাকিলা শুক্লা। গানের শিরোনাম ‘গায়ের রঙ আমার শ্যামল বরণ’। যে গানের কথা জীবনমুখি, ব্যতিক্রমী সুর আর গায়কী ঢঙটাও বেশ আকর্ষণীয়! এমন ভিন্ন মেজাজের গানটি কি পৌঁছুবে না বহু মানুষের কাছে?

বহু মানুষের কাছে পৌঁছুতে কার না ভালো লাগে, তবে শাকিলা শুক্লার এসবে ভ্রুক্ষেপ নেই আপাতত! ‘সময় কথা বলবে’- এমন ছোট্ট একটি বাক্য তার। ভিউ, ভাইরাল এর এই সময়ে এভাবেই বা কতোজন ভাবতে পারেন!

বিজ্ঞাপন

তবে অনেকেই এমন দারুণ গানটির জন্য শুভ কামনা জানাচ্ছেন শুক্লাকে। এই যেমন গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী লুৎফর হাসান সামাজিক মাধ্যমে গানটি শেয়ার করে লিখেছেন, ‘দিনে দিনে আমাদের মৌসুমী ভৌমিক হয়ে ওঠো। নিজের কথা নিজে লিখে নিজে সুর করে আবার সেই গানের সংগীতও নিজের! বাংলাদেশ তোমার অপেক্ষায় ছিল এতকাল। তোমার একটা গান আমাকে গাইতে দিও।’

বহুদিন পর গানে ফিরে অন্য আরেকজন শিল্পীর কাছ থেকে এমন প্রশংসায় নিশ্চয় অনুপ্রাণিত শুক্লা? তবে এটার চেয়েও গুরুত্বপূর্ণ জিজ্ঞাসা, ‘এতোদিন কোথায় ছিলেন?’

জানতে চাইলে সেরাকণ্ঠ খ্যাত এই শিল্পী বলেন, ২০০৯ সালে আমি চ্যানেল আই সেরাকণ্ঠ থেকে বের হয়েছি, এরপর ২০১০ ও ২০১১ সালে ভালোই কাজ করেছি। কিন্তু ২০১২ সালের পর আমার পড়াশোনা ও পারিবারিক কারণে গানের জগতে একটু পিছিয়ে গিয়েছিলাম। ২০২০ সালে ফেরার ইচ্ছা ছিল, কিন্তু করোনার কারণে সেটা সম্ভব হয়নি।

শুক্লা বলেন, এখন আমি নিয়মিত গানের সাথেই আছি। আত্মবিশ্বাসের সুরে এই শিল্পী বলেন, ২০২১ সালকে আমি আমার কাজের মাধ্যমে আমার জন্য স্মরণীয় করে রাখতে চাই। আমার যত জমানো গান আছে, সেগুলি করতে চাই। মোস্ট ইম্পরট্যান্টলি আমি আসলে জীবনমুখী গান করতে চাই, যেন প্রত্যেকটা মানুষ আমার গানের মধ্যে তাদের জীবনকে খুঁজে পায়।

‘গায়ের রঙ আমার শ্যামল বরণ’ গানটিতে শুধু কণ্ঠ নয়, গানটির কথা সুর ও সংগীতায়োজন শাকিলা শুক্লা নিজেই করেছেন। বলতে গেলে পুনর্যাত্রায় ‘একাই একশো’র ভূমিকায় অবতীর্ণ হয়েছেন শুক্লা। এ প্রসঙ্গে তার ভাষ্য, ‘আমি নবম শ্রেণি থেকে গান লিখি, সুর করি কিন্তু কখনো সামনে আনা হয়নি। অন্যদের কথা সুরে গেয়েছি এতোদিন, কিন্তু নিজের লেখা ও সুরে এই প্রথম গানটি করলাম।’

শুধু তাই নয়,‘গায়ের রঙ আমার শ্যামল বরণ’ গানটির মতো আগামিতেও নিজস্ব ইউটিউব চ্যানেলের জন্য নিজের কথা ও সুরে গান করবেন বলেও জানান শুক্লা। আগামি দিনের বিস্তারিত পরিকল্পনা জানানোর আগে এই শিল্পী নতুন করে ফেরার যাত্রাকালে কৃতজ্ঞতা জানান চ্যানেল আই ও ইজাজ খান স্বপনকে।

তিনি বলেন, চ্যানেল আই ও স্বপন স্যারের উদ্যোগের ফলেই আমার নিজস্ব ইউটিউব চ্যানেলটি তৈরী হলো। শুধু তাই নয়, সদ্য প্রকাশিত আমার এই গানটির ভিডিও নির্দেশকও ইজাজ খান স্বপন স্যার। মজার ব্যাপার হচ্ছে এই গানটি কিন্তু স্টুডিওতে আগে রেকর্ড করা ছিল না, একদম লাইভে ওয়ান টেক এ করা।

নতুন এই গানের কথায় আছে নারীর পক্ষে প্রতিবাদ। শুক্লা জানান, আমাদের সমাজে প্রায়শই দেখা যায়, দেখতে অন্যদের তুলনায় গায়ের রং শ্যামলা কিংবা কালো হলে- সবাই কথা শোনায়। বিশেষত মেয়েদের এই অবস্থার মধ্য দিয়ে যেতে হয়। মেয়েটি জগত সংসারে যোগ্য হলেও, প্রতিভাবান হলেও- তাকে কথা শুনতে হয়। কিন্তু ছেলের গায়ের রং কখনো ফেক্ট হয়না, স্টাবলিশ হলেই সে পাশ। কিন্তু একজন মেয়ে যথেষ্ট স্টাবলিশ হলেও তাকে অন্য আরেকটি স্ট্রাগলের মধ্য দিয়ে যেতে হয়। গায়ের রঙ সমাজের কাছে মূখ্য হয়ে উঠে। নিজস্ব অভিজ্ঞতার আলোকে সেইসব কথাই গানে গানে বলতে চেয়েছি।

সেই সঙ্গে এই গানে আছে সমাজের প্রতি আহ্বান যে, আমাকে মোনালিসা, অঞ্জনা কিংবা বনলতার সাথে তুলনা করো না। কারণ, আমি যেমনটা আছি তেমনটাই ঠিক আছি।

শাকিলা শুক্লার কণ্ঠে ‘গায়ের রঙ আমার শ্যামল বরণ’: