চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হ্যান্ডশেকের ফাঁকে প্রধানমন্ত্রীর সঙ্গে গল্প শুরু করলেন ট্রাম্প

জাতিসংঘ সংস্কার বিষয়ে উচ্চ পর্যায়ের বৈঠক শেষে বিশ্বের বিভিন্ন দেশের নেতৃবৃন্দের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর আগে বৈঠকে জাতিসংঘ থেকে যৌথভাবে আমলাতন্ত্র নির্মূলের ডাক দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

বৈঠক শেষে সভাস্থল থেকে বেরিয়ে আসবার সময় বিশ্বের বিভিন্ন দেশের নেতৃবৃন্দের সঙ্গে অতি সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় করেন ট্রাম্প।

কিন্তু এর মাঝে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা হওয়ার পর তিনি পথের মধ্যে থেমে যান এবং কথা বলতে শুরু করেন। শেখ হাসিনাও হাসিমুখে ট্রাম্পের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

বিজ্ঞাপন

কিছুক্ষণ পরে অবশ্য অন্য আরেকটি দেশের প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দেন ট্রাম্প এবং সামনের দিকে এগিয়ে যেতে থাকেন।  ক্ষমতা গ্রহণের পর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে এই প্রথম যোগ দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৈঠকের শুরুতেই সংক্ষিপ্ত বক্তব্যে জাতিসংঘ পুনর্গঠন নিয়ে কথা বলেন ট্রাম্প। অবিলম্বে প্রয়োজনীয় সংস্কার আনার ওপর জোর দেন তিনি। আমলাতান্ত্রিক জটিলতাই জাতিসংঘের প্রধান সমস্যা এবং এর কার্যকারিতার বড় বাধা বলেছেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এটি নির্মূলে রাষ্ট্রের প্রধানদের আহ্বান জানান তিনি।

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭২তম অধিবেশনে যোগ দিতে শনিবার বিকেলে ঢাকা ত্যাগ করেন শেখ হাসিনা। ইতিহাদের একটি ফ্লাইটে আবুধাবির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি।

২১ সেপ্টেম্বর বিকেলে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। একই দিনে তিনি জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুতেরেসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

বিজ্ঞাপন