চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হরতাল ও অবরোধের কারণে ফলাফল খারাপ হয়েছে: প্রধানমন্ত্রী

এসএসসি ও সমমানের পাশের ফলাফলে হতাশা ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগের বছর পাশের হার ছিলো ৯৩% আর এবারের পাশের হার ৮৭.০৪%। আমরা চেয়েছিলাম গতবারের চেয়ে এবার দ্বিগুণ বৃদ্ধি করতে। শুধুমাত্র হরতাল ও অবরোধে বারবার সময় পরিবর্তনের কারণে শিক্ষার্থীদের পরীক্ষা পেছানোর জন্য ফলাফল খারাপ হয়েছে।

প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, এত প্রতিকূলতার মাঝেও এসব শিক্ষার্থীরা ভালো ফলাফল করেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছিলেন। বর্তমান সরকারও ঠিক একই লক্ষ্য কাজ করে যাচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী। একটি দেশ ও একটি জাতিকে এগিয়ে নেয়ার একমাত্র হাতিয়ার শিক্ষা এমন মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার শিক্ষার উপর জোর গুরুত্ব দিয়েছে। এই প্রথম কোনো সরকার উচ্চ শিক্ষা পর্যন্ত বৃত্তি ব্যবস্থা করেছে। দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের জন্য  ট্রাস্ট ফান্ডের মাধ্যমে বৃত্তি দেয়া হচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তির শিক্ষা ব্যবস্থাকে করা হয়েছে উন্নত। প্রত্যক স্কুল ও কলেজে বিজ্ঞান ও প্রযুক্তির শিক্ষাকে বাধ্যতামূলক করা হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার সকালে ২০১৪-১৫ এসএসসি ও সমমানের ফলাফল হস্তান্তরের সময় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা আরও বলেন, আমাদের শিক্ষার্থীরা যথেষ্ট মেধাবী, তাদের উপযুক্ত পরিবেশ ও লেখাপড়ার ব্যাপারে আগ্রহী করা গেলে প্রত্যক শিক্ষার্থীদের শতভাগ পাশ নিশ্চিত করা যাবে।

শেয়ার করুন: