চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্কিন ক্যান্সার চিকিৎসায় নতুন আবিষ্কার

স্কিন ক্যান্সার হওয়ার ঝুঁকি দূর করতে ভিটামিন বি থ্রি রূপে এসে গেছে এক নতুন চিকিৎসার উপায়- নিকোটিনামাইড। নিউ ইংল্যান্ড জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে, যেসব রোগীদের ত্বকে মেলোনামা কম থাকে ও স্কিন ক্যান্সার হওয়ার ঝুঁকি আছে তাদের জন্য ভিটামিন বি ডেরিভেটিভ বেশ কার্যকর। 

ত্বকে মেলোনামা কম ও স্কিন ক্যান্সারের দিকে যাচ্ছে বা গত ৫ বছরে মেলোনামা কম থাকার কারণে কমপক্ষে ২ ধরণের স্কিন ক্যান্সারে আক্রান্ত হয়েছে এমন ৩৮৬ জন রোগীর ওপর গবেষণাটি পরিচালনা করা হয়েছে।

বিজ্ঞাপন

ওইসব রোগীদের এক বছর ধরে প্রতিদিন নিকোটিনামাইড ওষুধ দেয়া হয়েছে। ফলাফলে দেখা গেছে, সেসব রোগীদের স্কিন ক্যান্সার হওয়ার ঝুঁকি ২৩ শতাংশ কমে গেছে। নতুন ধরণের ওই চিকিৎসা পদ্ধতিতে রোগীদের মধ্যে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া হয়নি। রোগীদের ব্লাড প্রেসার আছে তাদেরও কোনো সমস্যা হয়নি নিকোটিনামাইডে্। বিশ্বের প্রায় সব দেশেই নিকোটিনামাইড পাওয়া যায় এবং এর দামও কম। 

বিজ্ঞাপন

স্কিন ক্যান্সার নিয়ে নতুন ওই গবেষণায় দেখা গেছে নতুন এই ওষুধটি একটি দেশের স্বাস্থ্য ও অর্থনৈতিক খাতে অনেক খরচ কমাতে সাহায্য করবে।

ওই গবেষণায় এই প্রথমবারের মতো প্রমাণ করা হয়েছে সূর্যের উপকারি রশ্মির সঙ্গে একটি সাধারণ ভিটামিন ব্যবহার করে স্কিন ক্যান্সারে আক্রান্ত রোগীদের সুস্থ করে তোলা সম্ভব।

গবেষণাটির প্রধান গবেষক ড. ডিয়াওনা ডেমিন বলেন, আমারা আশা করছি আমাদের গবেষণাটির ফলাফল খুব শীঘ্রই চিকিৎসা ক্ষেত্রে কাজে লাগানো হবে।আর যেযসব রোগীদের স্কিন ক্যান্সার আছে বা হওয়ার কোনো ঝুঁকি আছে তাদের সূর্যে অতি বেগুনি রশ্মি থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে হবে এবং চিকিৎসকের কাছে নিয়মিত চেকআপের জন্য যেতে হবে।

মূলত সূর্যের অতি বেগুনি রশ্মির প্রভাবে ও ত্বকে মোলোনামা কম থাকলে স্কিন ক্যান্সার হওয়ার অনেক আশঙ্কা থাকে। বিশেষজ্ঞরা মনে করছেন ভিটামিন বি ও নিকোটিনামাইড নিয়ে বহু বছর ধরে পরিচালিত এই গবেষণাটি স্কিন ক্যান্সার চিকিৎসায় একটি ইতিহাস তৈরি করবে।

Bellow Post-Green View