চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

সৌন্দর্য আর স্বাস্থ্য সুরক্ষায় দারুণ কার্যকরী ‘মেন্থল ওয়েল’

Nagod
Bkash July

কসমেটিকস, আয়ুর্বেদিক, খাদ্য এবং পানীয় ইন্ড্রাষ্টিতে বহুল ব্যবহৃত উপাদান হচ্ছে ‘মেন্থল’। স্বাস্থ্য সুরক্ষা, সৌন্দর্য বর্ধন, ত্বকে পুষ্টি যোগানো, ঠাণ্ডা উপসম, পাকস্থলী পরিপাকসহ নানা গুণে ভরপুর মেন্থল ওয়েল। অতীতে অনেক দেশেই এটা হারবাল পণ্য তৈরিতে ব্যবহৃত হত। এটার একটা ঠাণ্ডা অনুভূতি আছে যা শীতল করার পাশাপাশি সতেজতা এনে দেয়। আর এ কারণেই টুথপেষ্ট, চুইংগাম, সুগন্ধী দ্রব্য, গোসলের সাবানসহ নানা জিনিস তৈরিতে ব্যবহৃত হয়।

মেন্থলে এ্যান্টিসেপটিক এবং এ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। বলবৃদ্ধি এবং ধীরগতিতে প্রশান্তি  দেয়ার মাধ্যমে শরীরে একটা ভারসাম্য আনতে সহায়তা করে। মেন্থল ওয়েলের কয়েকটি উল্লেখযোগ্য ব্যবহার-

১. ঠাণ্ডা উপসমে এটা ভীষণ সহায়ক। বাটিতে গরম পানির মধ্যে কয়েকফোঁটা মেন্থল ওয়েল মিশিয়ে শ্বাস নিলে তা ফুসফুসের ভেতরে চলে গিয়ে ঠাণ্ডা কমায়। খুসখুসে কাশি এবং সাইনাসের ব্যথা কমাতে সাহায্য করে।

 

২.শীতকালে শরীরের জয়েন্টে ব্যথা হয় অনেক বেশি। বিশেষ করে বয়স্ক মানুষদের। কয়েকফোটা মেন্থল ওয়েলের সঙ্গে ল্যাভেন্ডার (এক জাতীয় সুগন্ধি গাছ) ওয়েল মিশিয়ে ব্যথার জায়গায় মালিশ করুন। এটা ম্যাজিকের মত আপনার নার্ভকে শীতল করে ব্যথা কমিয়ে দিবে।

৩.পেশীর ব্যথা কমাতে সাহায্য করে মেন্থল। ব্যবহারের শুরুতে  জ্বালাপোড়া করলেও পরে শীতলঅনুভূতি এনে দেয়। এটা আসলে প্রাকৃতিক ব্যথা উপসমকারী হিসেবে কাজ করে।

৪.মাথার খুলিতে খসখসে ভাব প্রায়ই দেখা যায়। প্রতিদিনের ধুলা-ময়লা থেকে এটা হয়। চুল পরিস্কার করার সময় শ্যাম্পুর সাথে দুফোটা মেন্থল মিশিয়ে নিন। দেখবেন এটা ম্যাজিকের মত কাজ করছে।

৫.পায়ে লেগে থাকা সারাদিনের ধুলাবালি পরিস্কার করেই ঘুমাতে যাওয়া উচিত ।পায়ের যত্নে স্কার্ব অথবা ম্যাসেজ ক্রিমের সাথে কয়েক ফোটা মেন্থল ওয়েল মিশিয়ে নিন। ঝকঝকে এবং পরিছন্ন পা পেয়ে যাবেন নিমিশেই।

 

৬.মাথাব্যথা কমাতে মেন্থল ওয়েল অনেকটা বামের মত কাজ করে। কয়েকফোটা মেন্থল ওয়েল আস্তে আস্তে কপালে ঘসতে থাকুন। ব্যথা কমে যাবে।

৭.বদহজম কমাতে এক কাপ গরম পানির সাথে এক ফোটা মেন্থল ওয়েল মিশিয়ে খাবার আগে খেয়ে নিন।

৮.ত্বকের জ্বালাপোড়া ও অ্যালার্জির স্থানে ল্যাভেন্ডার ওয়েলের সাথে দুফোটা মেন্থল ওয়েল মিশিয়ে লাগান। এছাড়া লোশনের সাথেও কয়েকফোটা মিশিয়ে শরীরে লাগাতে পারেন।

৯.বমি বমি ভাব কমাতে গ্লাসের পানিতে এক ফোটা মেন্থল ওয়েল মিশিয়ে পান করুন। এছাড়া দাতের ব্যথা কমাতে কয়েকফোটা মেন্থল ওয়েল কটনবারের সাথে নিয়ে সরাসরি ব্যথার জায়গায় লাগান।

সূত্র: এনডিটিভি

BSH
Bellow Post-Green View
Bkash Cash Back