চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিরিয়ায় তুর্কি অভিযান: তুরস্কের বিরুদ্ধে মার্কিন অবরোধের ঘোষণা

তুরস্কের বিরুদ্ধে একটি নিষেধাজ্ঞা বিল উত্থাপনের ঘোষণা দিয়েছে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের রিপাবলিকানরা।

সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে তুরস্কের অভিযানের প্রতিবাদ হিসেবে এ অবরোধের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। রিপাবলিকান কংগ্রেসওমেন লিজ চেনি বলেছেন, ‘নির্মমভাবে আমাদের কুর্দি বন্ধুদের ওপর হামলা চালানোর কঠিন পরিণাম তুরস্ককে ভোগ করতেই হবে।’

বিজ্ঞাপন

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর বুধবার তুরস্ক ওই এলাকায় অভিযান শুরু করে। ফলে উত্তরাঞ্চলের কুর্দি অধ্যুষিত এলাকাগুলোর ৬০ হাজারেরও বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন।

যুদ্ধ পর্যালোচনাকারী একটি সংস্থা বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, বুধবার অভিযান শুরু হওয়ার পর সীমান্তবর্তী এলাকা থেকে ৬০ হাজারের বেশি মানুষ পালিয়েছে। ঘরবাড়ি ছেড়ে পালানো বেশিরভাগ মানুষ হাসাকেহ শহরের দিকে চলে গেছে।

কুর্দি অবস্থানে তুরস্কের বিমান ও স্থল হামলা যুক্তরাষ্ট্র সমর্থন করে না বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারে প্রেসিডেন্ট ট্রাম্পের আকস্মিক সিদ্ধান্তকে সমর্থনও জানান তিনি।

Bellow Post-Green View