চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিটি নির্বাচনের প্রতীক বরাদ্দের প্রজ্ঞাপন জারি

ওবায়দুল রশিদ : ঢাকার দু’টি সিটি কর্পোরেশন নির্বাচনে বর্তমান নির্ধারিত প্রতীকের চেয়ে প্রার্থী বেশি হওয়ার সম্ভাবনা থাকায় অতিরিক্ত প্রতীক বরাদ্দের প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষে প্রার্থীর সংখ্যা অনুযায়ী প্রতীক বরাদ্দ হবে বলে জানিয়েছেন দুই রিটার্নিং অফিসার।ঢাকা উত্তরে ২১জন এবং দক্ষিণে ২৬জন মেয়র পদে প্রার্থীতার মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে যাচাই-বাছাই শেষে উত্তর থেকে ২জন এবং দক্ষিণ থেকে ৩জনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন বলে জানান দুই রিটার্নিং কর্মকর্তা।

Advertisement

ঢাকার দুই সিটি নির্বাচনে মেয়র পদের জন্য ১২টি করে প্রতীক ঠিক করেছিলো নির্বাচন কমিশন। কিন্তু এখন পর্যন্ত উত্তরে ১৯ এবং দক্ষিণে ২৩ জন মেয়র প্রার্থীর প্রার্থীতা বৈধ থাকায় নির্বাচন কমিশন নতুন করে আরো প্রতীক দেবে।
ঢাকা উত্তরের রিটার্নিং অফিসার মো. শাহ্ আলম বলেন, অতিরিক্ত প্রতীক যেটি হবে, সেটি নির্বাচন কমিশন থেকেই দ্রুতই আমরা পেয়ে যাবো।প্রার্থীদের আবারো নির্বাচনের আচরণবিধি মেনে চলারও আহবান জানান তিনি।  
নির্বাচনের অতিরিক্ত প্রতীক বরাদ্দ নিয়ে ঢাকা দক্ষিণের রিটার্নিং অফিসার  মিহির মোর্শেদ জোয়াদ্দার বলেন, প্রার্থীদের প্রার্থীতা প্রত্যহারের পর আসলে জানা যাবে আমাদের প্রার্থী সংখ্যা কত। তখন যদি আমাদের অতিরিক্ত প্রতীকের প্রয়োজন হয়,তাৎক্ষনিক আমরা নির্বাচন কমিশনকে অবগত করবো।নির্বাচন কমিশনই তখন আমাদের অতিরিক্ত প্রতীক প্রদান করবে।        
তবে বরাদ্দের সময় একাধিক প্রার্থী একই প্রতীক পেতে চাইলে লটারি হবে বলেও জানান তিনি।