চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সালাহর ম্যাজিক্যাল বুট ব্রিটিশ জাদুঘরে

নিজ দেশের জনগণ তাকে ভালোবেসে উপাধি দিয়েছে ‘মিশরের রাজা’। রাজার পাদুকা জাদুঘরে ঠাই পাওয়াই তো স্বাভাবিক! ব্রিটিশ জাদুঘরও ভুল করেনি। মিশরের জনগণের হৃদয়ের রাজা মোহামেদ সালাহর একজোড়া বুট যত্ন করে প্রদর্শনীর জন্য সাজিয়ে রেখেছে জাদুঘরে।

অ্যাডিডাসের এক্স-১৭ মডেলের একজোড়া বুট ব্রিটিশ জাদুঘরকে দান করেছিলেন সালাহ। মিশরের বিখ্যাত ফারাও দ্বিতীয় রামসেসের মূর্তির ঠিক সামনেই দর্শকদের জন্য প্রদর্শিত হবে সেই বুটজোড়া। এই প্রথম কোন ফুটবলারের জুতা ঠাই নিলো ব্রিটিশ জাদুঘরে।

বিজ্ঞাপন

খালি দৃষ্টিতে শুধু মাত্র বুট হলেও এর প্রভাব বিশ্বছোঁয়া বলে মনে করেন জাদুঘর রক্ষক নীল স্পেনসার, ‘এই বুটজোড়া একজন আধুনিক মিশরীয় আইকনের কথা বলবে, যিনি ইংল্যান্ডে দারুণ খেলেছিলেন এবং বিশ্বজুড়ে যার দারুণ প্রভাব ছিল।’

শেষ হতে চলা ২০১৭-২৮ মৌসুমে লিভারপুলের হয়ে প্রথম ম্যাজিকেই দারুণ ফর্মে আছেন ২৫ বছর বয়সী সালাহ। ৩২ গোল করে ভেঙেছেন ইংলিশ প্রিমিয়ার লিগে মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড। এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৪৪ গোল। ২৬ মে কিয়েভে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হবে লিভারপুল ও রিয়াল মাদ্রিদ। গোল বাড়িয়ে নেয়ার সঙ্গে থাকছে শিরোপার হাতছানিও।

বিজ্ঞাপন