চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাগরে নিম্নচাপের প্রভাবে সারাদেশের বন্যা পরিস্থিতির অবনতি

সাগরে স্থল নিম্নচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টি শুরু হওয়ায় দেশের উত্তর ও মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির আবারও অবনতির আশঙ্কা দেখা দিয়েছে। এরই মধ্যে সিরাজগঞ্জের চৌহালিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ধস দেখা দিয়েছে। বন্যায় পানিবন্দি লাখ লাখ মানুষ ত্রাণের অভাবে দুঃসহ জীবনযাপন করছে।

দেশের ৪টি সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

প্রধান নদ-নদীগুলো’র পানি কমতে শুরু করায় দেশের উত্তর ও মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হচ্ছিল। এরইমধ্যে সাগরে স্থল নিম্নচাপের প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে।

যমুনা নদীর পানি কমতে শুরু করলেও সিরাজগঞ্জের চৌহালিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ২০ মিটার অংশ ধসে গেছে। ৪৪টি ইউনিয়নের চরাঞ্চল ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। খাবার আর নিরাপদ পানির সংকটে পানিবন্দি মানুষের দুর্ভোগ কমছে না।

বিজ্ঞাপন

গাইবান্ধায়ও বন্যাকবলিত এলাকায় নিরাপদ পানি ও খাবারের তীব্র সংকট। সাথে পানিবাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এখনো পানিবন্দি দেড় লাখ মানুষ।

জামালপুরে বন্যার পানি কমলেও এখনো পানিবন্দি লক্ষাধিক মানুষ খবার আর নিরাপদ পানির সংকটে রয়েছে। দুর্গত এলাকায় দেখা দিয়েছে নানা পানিবাহিত রোগ।

স্থল নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে থাকা সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে চলাচল করতে বলা হয়েছে।

আরও দেখুন প্রতিনিধিদের পাঠানো তথ্য ও ভিডিওচিত্র নিয়ে মৌসুমী সুলতানার ভিডিও রিপোর্টে:

বিজ্ঞাপন