চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সম্মান আর ভালোবাসায় পৃথিবী জুড়ে মা দিবস

একটি মাত্র অক্ষরের শব্দ ‘মা’, এই শব্দটিই পৃথিবীর অন্যতম মধুরতম শব্দ। শব্দেই যেন সমস্ত ভালোবাসা, আবেগের সম্মিলন। সেই গর্ভধারিণী মাকে সম্মান আর ভালোবাসা জানিয়ে প্রতিবছর মে মাসের দ্বিতীয় রোববার সারাবিশ্বে মা দিবস পালন করা হয়। সেই ধারাবাহিকতায় আজ ৮ মে পালিত হচ্ছে মা দিবস।

তবে দেশ ও অঞ্চলভেদে কোথাও কোথাও মা দিবসের তারিখ ভিন্ন হয়ে থাকে। পৃথিবীর সব মায়েদের প্রতি সম্মান জানাতে কয়েক যুগ ধরে পালিত হয়ে আসছে দিবসটি। গ্রিসে মা দিবসের প্রচলন প্রথম শুরু হয়। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট উড্রো উইলসন দিবসটিকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডাসহ সারাবিশ্বের প্রায় ৬০টির মতো দেশে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার একসঙ্গে মা দিবস পালিত হয়ে আসছে বহু যুগ ধরেই।

বিজ্ঞাপন

বিশ্ব মা দিবস উপলক্ষে বিভিন্ন দেশে দিবসটি নানা আয়োজনে পালন করে থাকে। বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি পালন করা হয় এ দিবসটি।

মা দিবেসে সাংস্কৃতিক সংগঠন শিল্পিত-এর উদ্যোগে রোববার বিকেল ৫টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি ভিআইপি সেমিনার হল নীচ তলায় ‘বিশ্ব মা দিবস ও রবীন্দ্র জয়ন্তী উদযাপন’ শিরোনামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে দশ কবিতাকর্মীর আত্মনিবেদন অনুষ্ঠিত হবে।

এছাড়া সন্তানেরা মাকে কাছে পেতে নানা আনুষ্ঠানিকতাও পালন করবে এ দিন। মায়েরাও সন্তানের প্রতি ভালোবাসা-আবেগের বহিঃপ্রকাশ ঘটাবে। এ দিন অনেকেই মায়ের কাছে ছুটে যান অকৃত্রিম ভালোবাসা তাগিদে।

Bellow Post-Green View