চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সম্পর্ককে করুন আরো মজবুত

দীর্ঘদিন ফেলে রাখলে যে কোনো জিনিসেই মলিন হয়ে যায়। পরে একটা সময় সেটা নষ্ট হয়ে যায়। তাহলে সম্পর্ক হবে না কেন?

সম্পর্কে দরকার আরো বেশি চর্চা ও যত্ন। তা না হলে সেটাও একসময় ধূলোপড়া, মলিন এবং প্রাণহীন হতে বাধ্য। 

কিন্তু কিছু সময় পেরিয়ে অনেক মানুষই সম্পর্কের জন্য আর বেশি যত্ন দিতে পছন্দ করে না। আপনারও এমন অভ্যাস থাকলে কিন্তু একসময় ভুগতে হবে আপনাকেই। জেনে নিন কিভাবে নিজেদের মলিন সম্পর্কটাকে আবারো নতুন করে তুলবেন তেমন কিছু টিপস। 

Advertisement

যোগাযোগ: সম্পর্ক পুনরুদ্ধার করার প্রথম উপায়ই হলো যোগাযোগ করা। যখন আপনারা দুজন ঠিকঠাক কথা বলবেন না এবং কোনো বিষয় নিয়ে মতামত ভাগাভাগি করবেন না তখন সমস্যা আরো বেশি প্রকট হবে। কথা বলুন এবং নিয়মিত যোগাযোগ করুন, দেখবেন সম্পর্ক আরো গভীর হয়ে উঠবে।

মাঝে মাঝেই বাইরে কোথাও ঘুরতে যান: সম্পর্ক ঠিকঠাক রাখতে এখন চার দেয়ালের বাইরে যাওয়াটাও অনেক জরুরি হয়ে উঠেছে। সেটা হতে পারে সপ্তাহে একদিন কোনো রেস্টুরেন্টে খেতে যাওয়া অথবা পছন্দের কোনো জায়গায় ঘুরতে যাওয়া। এসব ঘোরাঘুরি আপনাদের সম্পর্ককে আরো মজবুত করে তুলবে।  

বন্ধুদের সঙ্গ: একে অন্যের সঙ্গে সময় কাটানোটা যেমন জরুরি তেমনই জরুরি খানিকটা আলাদা সময় কাটানো। নিজেদের বন্ধুদের সঙ্গে খানিকটা কোয়ালিটি টাইম কাটান। তাহলে দেখবেন আপনি আপনার পার্টনারকে মিস করা শুরু করছেন। আর খানিকটা সময় অন্যদের সঙ্গে কাটালে দেখবেন আপনার নজর খানিকটা আপনাদের সম্পর্কের উপর থেকে সরে যাচ্ছে। এতে করে সম্পর্কটা আরো মজবুত হয়ে উঠবে। 

কোনোখানে পরিকল্পনা করে ঘুরে আসুন: শহরের বাইরে একটি দিন বা শান্ত কোনো এলাকায় দীর্ঘসময় কাটানোর মতো মনের জন্য ভালো থেরাপি আর কি হতে পারে। অনেকদিন বাইরে কোথাও যাননি। তাহলে খুব শিগগিরই কিছু একটা পরিকল্পনা করে ফেলুন। হতে পারে সেটা শহরের বাইরেই কাছাকাছি কোনো এক জায়গায় যেখানে দুজনে ঘণ্টাখানেক সময় কাটিয়েই আবার ফেরত আসতে পারবেন। দেখবেন দুজনের মনের ফারাকটা অনেকটাই ভরাট হতে শুরু করেছে।