চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘সঠিকপথে নিজেদের পরিচালনা না করাদের প্রতি এটা ইঙ্গিত’

তিন বিচারপতির ব্যাপারে সিদ্ধান্ত প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল

হাইকোর্টের তিন বিচারপতিকে তাদের বিচারকার্য থেকে বিরত রাখার যে সিদ্ধান্ত হয়েছে তা যারা সঠিকপথে নিজেদেরকে পরিচালনা করছেন না তাদের প্রতি একটা ইঙ্গিত বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে বৃহস্পতিবার বেলা সাড়ে তিনটায় সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান হাইকোর্টের তিন বিচারপতিকে তাদের বিচারকার্জ থেকে বিরত রাখার সিদ্ধান্তের তথ্য আনুষ্ঠানিক সাংবাদিকদের জানান।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টের মুখপাত্র বলেন: ‘হাইকোর্টের ৩ জন বিচারপতির বিরুদ্ধে প্রাথমিক অনুসন্ধানের প্রেক্ষাপটে রাষ্ট্রপতির সাথে পরামর্শক্রমে তাদের বিচারকার্জ থেকে বিরত রাখার সিদ্ধান্তের কথা অবহিত করা হয় এবং পরবর্তীতে তারা ছুটির প্রার্থনা করেন।’

অন্যদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সুত্র জানায় হাইকোর্টের এই তিন বিচারপতি হলেন বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হল ও বিচারপতি এ কে এম জহিরুল হক। আজ হাইকোর্টের কার্যতালিকায় এই তিন বিচারপতির নাম ছিল না।

এ ব্যাপারে বৃহস্পতিবার বিকেলে নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন: আমাদের আইনজীবীরা সবাই চান আমাদের আদালতটা সমস্ত বিতর্কের উর্ধ্বে থাকুক। কারো বিষয়ে যেন কোনো কথা না ওঠে। অনেক আগে থেকেই বলা হচ্ছিল যে সুপ্রিম কোর্টের ভাবমুর্তি ঠিক রাখার জন্য, বিচার বিভাগকে কলুষমুক্ত রাখার জন্য যে সমস্ত পদক্ষেপ নেওয়া দরকার তা নেওয়া হোক।

বিজ্ঞাপন

‘প্রধান বিচারপতি তিন বিচারপতির ব্যাপারে রাষ্ট্রপতির সাথে আলাপ আলোচনা করেই সিদ্ধান্তটা নিয়েছেন। এখন প্রধান বিচারপতি এ ব্যাপারে কিভাবে কী তদন্ত করবেন অনুসন্ধান কিভাবে হবে তা ওনারাই ঠিক করবেন। রাষ্ট্রপতির সম্মতি নিয়েই তিনি এই পদক্ষেপ নিয়েছেন।’

তিন বিচারপতির বিরুদ্ধে অভিযোগ কী? এমন প্রশ্নের অ্যাটর্নি জেনারেল বলেন: অভিযোগের বিষয়টি অনুসন্ধানের পরেই জানা যাবে। কী অভিযোগ তা জনসম্মুখে প্রকাশ করাটা আমি মনে করি বিচার বিভাগের জন্য শুভ হবে না। আর এটা সম্পূর্ণভাবে রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতির ব্যাপার এবং এটাকে সেভাবেই দেখতে হবে।

তিন বিচারপতি কে কে জানতে চাইলে বলেন: এটা আপনারা সবাই জানেন। তাদেরকে আজ বেঞ্চ দেওয়া হয়নি। কাজেই এটা আমি আর উচ্চারণ করতে চাই না।

সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে বিচারপতিদের ব্যাপারে তদন্ত হচ্ছে কিনা জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আরো বলেন: সেটাও প্রধান বিচারপতি এবং রাষ্ট্রপতিই ঠিক করবেন। বিচার বিভাগের ভাবমূর্তি সমন্নুত রাখার জন্য কী পদক্ষেপ নেবেন তা ওনারাই ঠিক করবেন।

তিন বিচারপতির ব্যাপারে পদক্ষেপ সমস্ত বিচার বিভাগের জন্য নতুন বার্তা কি না? এমন প্রশ্নে অ্যাটর্নি জেনারেল বলেন: নিশ্চয়ই। আইনের উর্ধে কেউ থাকতে পারে না। কোনো মন্ত্রী থাকতে পারে না, কোনো বিচারপতি থাকতে পারে না এবং আমরা সাধারণ মানুষরাও থাকতে পারি না। কাজেই এটা অবশ্যই একটি ইঙ্গিত অন্যান্যদের জন্য, যারা নিজেদেরকে সঠিক পথে পরিচালনা করছেন না।

বিচারপতিদের অসদাচরণ তদন্তের জন্য সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বলবত আছে কিনা জানতে অ্যাটর্নি জেনারেল বলেন: এই বিষয়ে আমরা একটা রিভিউ পিটিশন ফাইল করে রেখেছি। সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল যদি থাকতো প্রধান বিচারপতি তার কনিষ্ঠ তিন বিচারতিকে নিয়ে অনুসন্ধান করার জন্য পদক্ষেপ তারা নিতেন। রাষ্ট্রপতির কাছে তাদের তদন্ত রিপোর্ট পাঠাতেন। প্রধান বিচারপতি এখনো আছেন, তার কনিষ্ঠ দুইজন বিচারপতি আছেন কিন্তু প্রধান বিচারপতি শুধুমাত্র দুই জনের সাথে না আপিল বিভাগের সমস্ত বিচারপতিদের সাথে পরামর্শ করে এই পদক্ষেপ নিয়েছেন।

Bellow Post-Green View