চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সংস্কৃতি বিনিময়ে অগ্রগতিতে সন্তোষ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে দুই দেশের সংস্কৃতি বিনিময়ের চুক্তিগুলোর অগ্রগতি পর্যবেক্ষণে ঢাকায় এসেছেন ভারতের সংস্কৃতি বিষয়ক দূত বীনা সিক্রি।

সরকারি বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠান পরিদর্শন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারম্যান রেজওয়ানা চৌধুরী বন্যার সঙ্গে বৈঠক করেন বীনা সিক্রি।

গত বছরের ৬ ও ৭ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় বিভিন্ন চুক্তির পাশাপাশি সংস্কৃতি ও শিক্ষা বিনিময়ের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের সাথেও চুক্তি হয়।

চুক্তির অগ্রগতি পরিদর্শনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগে আসেন ভারতের সংস্কৃতি বিষয়ক দূত বীনা সিক্রি। তাকে স্বাগত জানান নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন ও সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

Advertisement

বীনা সিক্রি বলেন, গত বছর আমাদের প্রধানমন্ত্রীর সফরের সময় সংস্কৃতি বিনিময়ের উপর জোর দেয়া হয়েছিলো। সেই চুক্তির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের কাজের অগ্রগতি দেখে আমি অভিভূত।

নরেন্দ্র মোদির সফরে বাংলাদেশের সাথে ভারতের যেসব বিষয়ে চুক্তি হয়েছে তা বাস্তবয়নে সচেষ্ট আছে সরকার। বীনা সিক্রির সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং নৃত্যকলা বিভাগের চেয়ারপরসন।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশ ও ভারতের যে সাংস্কৃতিক বিনিময় চুক্তি আছে তার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদেরকে ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কিভাবে যুক্ত করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারম্যান রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, সাংস্কৃতিক বিনিময়ের যে চুক্তিটা স্বাক্ষর হয়েছে সেই বিনিময়ের ক্ষেত্রে উনার এই সফর আমাদের বিভাগ পরিদশর্ন শতভাগ সফল বলে আমি মনে করি এবং আমি অত্যন্ত আশাবাদী এটা আরও খুব দ্রুতই কাযর্কর হবে।

সোমবার নিজ দেশে ফিরবেন ভারতের সংস্কৃতি বিষয়ক দূত বীনা সিক্রি।