চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শিশু হত্যা-নির্যাতনের ঘটনায় ইউনিসেফ’র উদ্বেগ প্রকাশ

বাংলাদেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক সময়ে প্রকাশ্যে নির্যাতন করে ও পিটিয়ে শিশু হত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ)।
 
বৃহস্পতিবার এক বিবৃতিতে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেদার এ উদ্বেগের কথা জানান।
 
গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে বেগবেদার বলেন, ‘সাম্প্রতিক সময়ে খুব অল্প দিনের ব্যবধানে দেশের বিভিন্ন স্থানে প্রকাশ্যে নির্যাতন করে পিটিয়ে শিশুদের হত্যা করা হয়েছে। এই ধরনের ঘটনা সম্পূর্ণরূপে ‘শিশু অধিকারের’ নীতি বিরোধী এবং এই ঘটনাগুলো যা সারা দেশকে নাড়া দিয়েছে তার জন্য ইউনিসেফ গভীর উদ্বেগ প্রকাশ করেছে।’
 
তিনি বলেন, ‘ইউনিসেফ বাংলাদেশসহ বিশ্বের অন্য দেশগুলোতে সরকারি, বেসরকারি সংস্থা এবং সুশীল সমাজের সাথে শিশুদের অধিকার এবং সুরক্ষা নিশ্চিত করার জন্য কাজ করছে, যেখানে গুরুত্ব দেওয়া হচ্ছে শিশুদের শারীরিক শাস্তি, শিশু বিবাহ, শিশু শ্রম, যৌতুক বন্ধ করা। ইউনিসেফ একইসাথে তার অংশীদারদেরকে শিশুদের জন্য বিচার ব্যবস্থার উন্নয়নে কাজ করছে, যাতে করে শিশুদের সংশ্লিষ্ট অপরাধীরা বিচারের আওতায় আসে।’
 
ইউনিসেফ সরকারের প্রতি ওইসব ঘটনার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করেছে। ওইধরণের ঘটনা যাতে পুনরাবৃত্তি না ঘটে সে বিষয়েও সরকারকে আন্তরিক হতে পরামর্শ ইউনিসেফের।
 
‘শিশু নির্যাতনের, প্রহার এবং এমনকি হত্যা এই দেশে নতুন কিছু নয়’ উল্লেখ করে সাম্প্রতিক ঘটনাগুলো স্বতঃস্ফূর্তভাবে সংবাদ প্রকাশ করায় দেশের গণমাধ্যমের প্রশংসা করেন ইউনিসেফ প্রতিনিধি। 

বিজ্ঞাপন