চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শান্তি আলোচনার মধ্যেই দামেস্কে বোমা বিস্ফোরণে নিহত ৬০

জেনেভায় সিরিয়ার শান্তি আলোচনা নিয়ে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে সরকার ও বিরোধীদের মধ্যে। শর্তপূরণ না হলে আলোচনা থেকে নিজেদেরকে প্রত্যাহার করার হুমকিও দিয়েছে বিদ্রোহীদের অন্যতম অংশ এইচএনসি।

ওদিকে শান্তি আলোচনার মধ্যেই দামেস্কে সাইয়িদা জয়নাব মাজারের কাছে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৬০ জন নিহত হয়েছে।

সিরিয়ার সরকার বিরোধীরা শান্তি আলোচনায় যোগ দিতে জেনেভায় পৌঁছালেও, শর্তপূরণ না হলে যেকোনও সময় আলোচনা থেকে নিজেদের প্রত্যাহার করার হুমকি দিয়েছে তারা।

Advertisement

রোববার জাতিসংঘের সিরিয়া-বিষয়ক বিশেষ দূত স্টেফান ডি মিস্তুরার সঙ্গে প্রথমবারের মতো বৈঠকে বসেন আসাদ বিরোধীরা। বৈঠকে, বেসামরিক নাগরিকদের উপর বিমান হামলা বন্ধ না হলে আলোচনা বয়কটের হুমকি দিয়েছে তারা। সেইসাথে নারী ও শিশুদের সরকারি কারাগার থেকে মুক্তি, ও সরকার অধ্যুষিত এলাকাগুলোতে জরুরি ভিত্তিতে আন্তর্জাতিক সহায়তা পৌঁছানোর দাবি জানিয়েছে তারা।

এদিকে জাতিসংঘের মধ্যস্থতায় সিরিয়ার সরকার ও বিরোধীদের মধ্যে যখন জেনেভায় শান্তি আলোচনা চলছে তখনই সিরিয়ার রাজধানী দামেস্কের দক্ষিণে সাঈদা জয়নাবের মাজারে ১ টি গাড়ি বোমা এবং ২ টি আত্মঘাতী বিস্ফোরণে কমপক্ষে ৬০ জন নিহত হয়েছে, আহত হয়েছে শতাধিক। শিয়া সম্প্রদায়ের সবচেয়ে পবিত্র এই মাজারে বোমা হামলার দায় ফেসবুকে স্বীকার করেছে আইএস।

এ ঘটনার রেশ না কাটতেই ওদিকে উত্তরপূর্ব নাইজেরিয়ার মাইদুগুরির দালোরি গ্রামে বোকো হারামের বন্দুক ও বোমা হামলায় কমপক্ষে ৭০ গ্রামবাসী নিহত হয়েছে। আহত হয়েছে আরো অনেকে।