চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

শহীদ আসাদের ত্যাগে গণঅভ্যুত্থান পেয়েছিলো নতুন গতি

বিজ্ঞাপন

শহীদ আসাদ দিবস আজ। ৬৯’এর গণঅভ্যুত্থান চলাকালে স্বৈরাচার আইয়ুববিরোধী আন্দোলনের মিছিলে পুলিশের গুলিতে আজকের এই দিনে প্রাণ হারিয়েছিলেন সেসময়ের ছাত্রনেতা আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান। ‘শহীদ আসাদ’ নামেই যিনি বেশি পরিচিত। আসাদের মৃত্যুতে গণঅভ্যুত্থান পেয়েছিলো এক নতুন গতি।

শহীদ আসাদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করে গণতন্ত্র সুসংহত করার প্রত্যয় জানিয়েছে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন।

pap-punno

বাঙালির জাতীয় জীবনে তাৎপর্যপূর্ণ দিনগুলোর মধ্যে অন্যতম শহীদ আসাদ দিবস। ১৯৬৯ এর ২০ জানুয়ারি ১১ দফা দাবি নিয়ে তৎকালীন স্বৈরশাসক আইয়ুব খানের বিরুদ্ধে রাজপথে নেমেছিলো ছাত্ররা। ছাত্রনেতা আসাদের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মিছিল বের করে শহীদ মিনার পেরিয়ে ঢাকা মেডিকেলের গেটে আসতেই পুলিশের গুলিতে শহীদ হন আসাদ। আসাদের মৃত্যুকে কেন্দ্র করে ফুসে ওঠে বাংলার মানুষ। পতন ঘটে স্বৈরাচার আইয়ুব সরকারের।

Bkash May Banner

গণতান্ত্রিক মুক্তির জন্য শহীদ আসাদের অবদান বিভিন্ন আন্দোলনে অনুপ্রেরণা যুগিয়েছে। গণমানুষের অধিকার প্রতিষ্ঠায় শহীদ আসাদ আগামীতেও প্রেরণা হয়ে থাকবে, শ্রদ্ধা জানিয়ে এমন কথা বলেন, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা।

গণমানুষের অধিকার প্রতিষ্ঠার যে স্বপ্ন নিয়ে রাজপথে প্রাণ দিয়েছিলো আসাদ, সেই চেতনা ধারণ করার প্রত্যয় ব্যক্ত করেন শ্রদ্ধা জানাতে আসা মানুষেরা।

শহীদ আসাদের পুরো নাম মোহাম্মদ আমানুল্লাহ আসাদুজ্জামান। ১৯৪২ সালের ১০ জুন নরসিংদী জেলার শিবপুর থানার ধানুয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

বিজ্ঞাপন

Bellow Post-Green View