চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লোভনীয় অফারে নারীদের ম্যাসেঞ্জার হ্যাক, গ্রেপ্তার ১

বিভিন্ন লোভনীয় অফার সম্বলিত ফিশিং লিংক তৈরি করে মহিলাদের ফেসবুক আইডির মেসেঞ্জারে পাঠায় এক প্রতারক চক্র। লিংকে ক্লিক করলেই ভিকটিমের ফেসবুক আইডিটি প্রতারক চক্রের নিয়ন্ত্রণে চলে যায়। 

রোববার ঠাকুরগাঁওয়ের রাণীশৈংকল থানা থেকে এই প্রতারক চক্রের একজনকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ। গ্রেপ্তারের নাম সাইফুল ইসলাম।

বিজ্ঞাপন

সেসময় তার কাছ থেকে ফেসবুক হ্যাকিং এর কাজে ব্যবহৃত একটি কম্পিউটার, বিকাশে টাকা সংগ্রহ এবং হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত দুটি স্মার্ট ফোন, বিভিন্ন অপরেটরের সাতটি সিম উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

গোয়েন্দা ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) আশরাফ উল্লাহ জানান, ভিকটিমের ফেসবুক আইডির বন্ধুদের ম্যাসেঞ্জারে নক করে তাদের কাছে বিভিন্ন অযুহাতে টাকা ধার চায় এবং টাকা পাঠানোর জন্য নিজের বিকাশ নাম্বার দেয়। এভাবে চক্রটি ফেইসবুক আইডি হ্যাক করে ভিকটিমদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার বলেন, একটি চক্র প্রথমে বিভিন্ন লোভনীয় অফার সম্বলিত ফিশিং লিংক তৈরি করে টার্গেট ফেইসবুক আইডির ম্যাসেঞ্জারে (বিশেষ করে মহিলাদের) পাঠায়। টার্গেট ফেইসবুক আইডিতে পাঠানো লিংকে ক্লিক করে লিংকে পাঠানো নির্দেশনা অনুযায়ী তথ্য প্রদান করা মাত্রই ভিকটিমের ফেসবুক আইডিটি এ চক্রের নিয়ন্ত্রণে চলে যায়।

বাংলাদেশের জনগনের মধ্যে ফেসবুক ব্যবহারের প্রবণতা অনেক বেশি। ফেসবুক আইডি নিরাপদ রাখতে সুরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার ও পরিচিত ব্যক্তি ব্যতিত অপরিচিতদের পাঠানো ফ্রেন্ড রিকুয়েষ্ট একসেপ্ট না করার জন্য অনুরোধ জানান পুলিশের এ গোয়েন্দা কর্মকর্তা।

গ্রেপ্তারের বিরুদ্ধে লালবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে বলেও জানান এ গোয়েন্দা কর্মকর্তা।