চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লোকসভা নির্বাচন: শেষ দফায় ৯১৮ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ

ভারতের লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ মোট ৯১৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে রোববারের সপ্তম ও শেষ দফার ভোটে।

১১ এপ্রিল শুরু হয়েছে ১৭তম লোকসভা নির্বাচনের ভোট। এবারের লোকসভা নির্বাচনে সাত দফায় ভোট গ্রহণের সিদ্ধান্ত নেয় ভারতের নির্বাচন কমিশন। দিল্লির মসনদে কে বসবে তা নির্ধারণের শেষ দিন আজ।

বিজ্ঞাপন

শেষ দিনে উত্তরপ্রদেশের বারণসী কেন্দ্রে ভোট দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নির্বাচনের শেষ সময়ে কেদারনাথে বিশেষ ধ্যানে বসেন তিনি। বারাণসী আসনে নরেন্দ্র মোদির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন কংগ্রেস প্রার্থী অজয় রায়, সমাজবাদী পার্টি প্রার্থী শালিনী যাদব।

বিজ্ঞাপন

শেষ দফায় ভোট হবে উত্তরপ্রদেশের ১৩টি, পশ্চিমবঙ্গের ৯টি, পাঞ্জাবের ১৩টি, বিহারের ৮টি ও মধ্যপ্রদেশের ৮টি আসনে। এছাড়াও হিমাচল প্রদেশের ৪, ঝাড়খন্ডের ৩ এবং কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডিগড়ের একটি লোকসভা আসনে ভোট হবে।

পশ্চিমবঙ্গের ৯ আসনে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ হবে। তার মধ্যে রয়েছে, কলকাতা উত্তর ও দক্ষিণ, যাদবপুর, ডায়মন্ডহারবার, মথুরাপুর, জয়নগর দমদম, বারাসাত, বসিরহাট লোকসভা কেন্দ্রে। ভোটগ্রহণ অবাধ ও শান্তিপূর্ণ করতে নিরাপত্তা জোরদার করেছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, আজ ৯১৮ জন প্রার্থীর ভাগ্য ইভিএম ভোটে নির্ধারণ করবেন ৭ রাজ্য ও এক ইউনিয়ন অঞ্চলের প্রায় ১০.১৭ কোটি ভোটার। লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে ২৩ মে।

Bellow Post-Green View