চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লেডি গাগা, জাস্টিন বিবার ও বিটিএসকে বাদ দিয়ে চীনে ‘ফ্রেন্ডস: দ্য রিইউনিয়ন’

বৃহস্পতিবার সম্প্রচার করা হয়েছে ‘ফ্রেন্ডস’-এর বিশেষ পর্ব ‘ফ্রেন্ডস: দ্য রিইউনিয়ন’। এই বিশেষ পর্বটি দেখানো হয়েছে চীনেও। তবে কাটছাঁট করে।

‘ফ্রেন্ডস: দ্য রিইউনিয়ন’-এর যেসব অংশে লেডি গাগা, জাস্টিন বিবার এবং বিটিএস-কে দেখানো হয়েছিল, সেই সব অংশ বাদ দেয়া হয়েছে সম্প্রচারে। বিশ্বের অন্যান্য দেশের দর্শকরা দেখতে পেলেও এই তারকাদের পারফর্মেন্স দেখতে পারেননি চীনের মানুষ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

২০১৬ সাল থেকে লেডি গাগার উপরে চীনে ঘুরতে যাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে। কারণ, তিব্বতের দালাই লামার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন তিনি। ২০১৪ সাল থেকে জাস্টিন বিবারের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে চীন। বিটিএস-এর ক্ষেত্রেও আছে নিষেধাজ্ঞা। কারণ, এক ভিডিওতে কোরিয়ার সঙ্গে চীনের যুদ্ধের প্রসঙ্গ তুলেছিলেন বিটিএস-এর সদস্যরা। আর একারণেই এই তারকাদের অংশ ছেটে ফেলা হয়েছে সম্প্রচারের আগে।

শুধু যে লেডি গাগা, জাস্টিন বিবার এবং বিটিএস-এর অংশ ছেটে ফেলা হয়েছে তা নয়, যে অংশগুলিতে সমকামিতার প্রসঙ্গে তোলা হয়েছে সেগুলোও ছেটে দেওয়া হয়েছে।

১৯৯৪ থেকে ২০০৪, টানা দশ বছর ধরে পুরো বিশ্ব উপভোগ করেছে ‘ফ্রেন্ডস’। প্রায় তিন দশক পেরিয়ে গেলেও জনপ্রিয়তা একটুও কমেনি। ‘ফ্রেন্ডস: দ্য রিইউনিয়ন’ প্রশংসা অর্জন করেছে বিশ্বজুড়ে।