চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

র‌্যাব দিয়ে ভ্যাট আদায় পরিকল্পনায় ব্যবসায়ী নেতাদের আপত্তি

ভ্যাট আদায়ে র‌্যাবকে ব্যবহারের প্রস্তাবে উদ্বেগ প্রকাশ করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। ভ্যাট আদায়ে এলিট ফোর্স যুক্ত হলে হয়রানি হবে বলে আশংকা তাদের। রাজস্ব আদায় কার্যক্রমকে গতিশীল করতে ভ্যাট ফাঁকি ঠেকাতে অভিযান চালাতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) র‌্যাব চিঠি দেওয়ায় ব্যবসায়ীরা এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

Advertisement

একইসঙ্গে সুদের হার কমানোসহ গ্যাসের সঙ্গে সামঞ্জস্য রেখে তেলের দাম কমানোর দাবি জানিয়েছেন ব্যবসায়ী নেতারা।

গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে নতুন বছরের শুভেচ্ছা বিনিময় আর কর্মপরিকল্পনা উপস্থাপনের লক্ষ্যে ফেডারেশন ভবনে আয়োজিত সম্মেলনে ব্যবসায়ী নের্তৃবৃন্দ তাদের শঙ্কা ও দাবির কথা তুলে ধরেন।

সম্প্রতি মূল্য সংযোজন কর আদায় অভিযান পরিচালনায় এনবিআরকে দেয়া র‌্যাবের প্রস্তাবের সমালোচনা করে এফবিসিসিআই।

সভাপতি এফবিসিসিআই আব্দুল মাতলুব আহমাদ বলেন,‘আমরা হয়রানি চাই না, আমরা ভ্যাট দিতে চাই। ১ টাকার ভ্যাট দিতে গিয়ে ৩ টাকার হয়রানি আমরা নিতে পারি না। এটা ব্যবসায়ীদের মধ্যে অহেতুক একটি আতঙ্ক তৈরি করছে। শান্তি মতো ব্যবসা না করতে পারলে আমরা ব্যবসাই করতে পারবো না। এতে দেশ এগুতে পারবে না’।

আন্তর্জাতিক বাজারের তুলনায় দেশে তেলের দাম এখনো না কমায় হতাশা প্রকাশ করেন ব্যবসায়ী নেতারা।

এফবিসিসিআই সহ-সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন,‘ বিশ্ব বাজারে ১১০ ডলারের ব্যারেল এখন মাত্র ৩০ ডলারে নেমেছে। তেলের দাম সমন্বয় করে কমানো উচিৎ।’

এফবিসিসিআই পরিচালক হেলাল উদ্দিন বলেন,‘ হাজার হাজার কোটি টাকা ব্যাংকে পড়ে আছে এবং মানুষের সঞ্চয়কে ব্যবহার করতে পারলে দেশে বিনিয়োগের পরিমাণ উল্লেখযোগ্য হারে বাড়তো।’

রিলায়েন্স এবং আদানি গ্রুপের বিনিয়োগ প্রস্তাবকে স্বাগত জানিয়ে এফবিসিসিআই বলেছে, এরকম প্রস্তাবই প্রমাণ করে দেশে বিনিয়োগ অনুকূল রাজনৈতিক পরিবেশ আছে।