চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রেডিও ভূমি ও ডয়চে ভেলে’র সমঝোতা স্মারক স্বাক্ষর

মিডিয়া প্রশিক্ষণ এবং অনুষ্ঠান বিনিময়ের জন্য রেডিও ভূমি ও ডয়চে ভেলে অ্যাকাডেমি’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রোববার চ্যানেল আইয়ের ছাদ বারান্দায় এক অনুষ্ঠানে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এরফলে দেশের কমিউনিটি রেডিওর অনুষ্ঠান নির্মাণ, প্রচার কৌশল নিয়ে বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করা হবে। কমিউনিটি রেডিওগুলোর অনুষ্ঠান ও বার্তা দেশব্যাপী প্রচারের ব্যবস্থা করা হবে।

বিজ্ঞাপন

এছাড়াও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষকদের নিয়েও বিভিন্ন প্রশিক্ষণ ও সেমিনারের আয়োজন করা হবে।

ডয়চে ভেলের এশিয়া প্রধান মিশায়েল হাউজেন বলেন, ‘বাংলাদেশের গণমাধ্যমের সার্বিক উন্নয়নের জন্য কমিউনিটি রেডিও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ডয়চে ভেলে নিজে সমৃদ্ধ হতে এবং এই দেশের কমিউনিটি রেডিও পরিসরকে সমৃদ্ধ করতে এই গণমাধ্যম ধারার সঙ্গে সম্পৃক্ত হয়েছে। কমিউনিটি রেডিও তরুণ সাংবাদিকদের প্রশিক্ষণক্ষেত্র হিসেবে পেশাদার সাংবাদিক তৈরি করতে পারে।’

রেডিও ভূমি’র স্টেশন চীফ শামস্ সুমন বলেন, ‘বেতারের ঐতিহ্যের সাথে সাথে দেশের মূল সংস্কৃতির বিস্তারে সব সময় রেডিও ভূমি কাজ করে আসছে। ডয়চে ভেলে অ্যাকাডেমির বিভিন্ন কর্মসূচির পাশে থেকে আমরা চাই বেতার তার ঐতিহ্যের ধারায় আরো বেশি বিস্তার লাভ করুক। সকল প্রয়োজনীয় বার্তা পৌঁছে যাক জনমানুষের কাছে।’

দেশের কমিউনিটি রেডিওর প্রতিনিধিরা ছাড়াও এই অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল,  চ্যানেল আইয়ের নির্বাহী পরিচালক মো. মাসুদ, চ্যানেল টোয়েন্টি ফোরের যুগ্ম বার্তা সম্পাদক আমীন আল রশীদ, ডয়চে ভেলে’র কনসালটেন্ট লুৎফা আহমেদ, ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচি ও সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির পরিচালক আন্না মিনজ, বাংলাদেশে ইউনেস্কোর কান্ট্রি ডিরেক্টর বিয়েট্রিস কালদুন প্রমুখ।