চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রুটকে ‘সমকামী’ বলেছিলেন গ্যাব্রিয়েল?

সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিন। হঠাত করেই লেগে গেল ওয়েস্ট ইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েল ও ইংল্যান্ড অধিনায়ক জো রুটের মাঝে তর্ক। রুটের দিকে একবার তেড়েও গেলেন গ্যাব্রিয়েল। বাধ্য হয়ে হস্তক্ষেপ করতে হল দুই আম্পায়ার রড টাকার ও কুমার ধর্মসেনাকে। তখন থেকেই জেগেছে প্রশ্ন, কী এমন ঘটেছিল দুজনের মধ্যে?

গ্যাব্রিয়েল কী বলেছিলেন সেটা শোনা যায়নি। কিন্তু স্টাম্প মাইকে স্পষ্ট শোনা গেছে রুটের কথা। গ্যাব্রিয়েলকে উদ্দেশ্য করে ইংলিশ অধিনায়কের ভাষ্য, ‘কথাটাকে গালি হিসেবে ব্যবহার করবে না। গে(সমকামী) হওয়াটা দোষের কিছু নয়।’ তা থেকে আন্দাজ করা গেছে ব্যাট করতে থাকা দুই ইংলিশ ব্যাটসম্যান জো ডেনলি ও রুটকে সমকামী বা এ জাতীয় কিছু বলে স্লেজিং করেছিলেন গ্যাব্রিয়েল!

বিজ্ঞাপন

ঘটনার সময় ২৩ রানে অপরাজিত থাকা রুট তৃতীয় টেস্টে দিন শেষ করেন ১১১ রানে অপরাজিত থেকে। দিন শেষে সংবাদ সম্মেলনে এসে স্লেজিংয়ের জন্য গ্যাব্রিয়েলকে পস্তাতে হতে পারে বলেও সতর্ক করেন ইংলিশ অধিনায়ক, ‘এটা টেস্ট ক্রিকেট। আর তার মতো (গ্যাব্রিয়েল) ক্রিকেটাররা মরিয়া হয়ে ম্যাচ জেতার জন্য অনেক কিছুই করতে পারে। কিছু কিছু ক্রিকেটার মাঠে অনেক বেফাঁস কথা বলে আর এজন্য পরে তাদের পস্তাতেও হয়!’

বিজ্ঞাপন

রুটের কথা ফলতে পারে ম্যাচের পরেই। ‘অশালীন’ মন্তব্য করেছেন, এমন প্রমাণ পেলে কয়েক ম্যাচ নিষিদ্ধ হতে পারেন গ্যাব্রিয়েল। গত মাসে সাউথ আফ্রিকান অলরাউন্ডার আন্দিলে ফেলুকোয়োকে বর্ণবিদ্বেষী কথা বলে নিষিদ্ধ হয়েছিলেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। যদিও গ্যাব্রিয়েল কী বলেছেন সেটা জানেন না বলছেন উইন্ডিজ কোচ রিচার্ড পাইবাস।

গ্যাব্রিয়েলের আচরণকে অবশ্য ক্ষমাসুন্দর দৃষ্টিতেই নিয়েছেন রুট। প্রথম দুই ম্যাচ জিতে টেস্ট সিরিজে এগিয়ে থাকা ক্যারিবীয়রা ইংলিশদের হোয়াইটওয়াশ করতে চাইবে, সে অবস্থায় ম্যাচ হাতছাড়া হতে থাকলে যেকোনো খেলোয়াড়ের মাথা গরম হবেই বলে মত তার, ‘সে(গ্যাব্রিয়েল) একজন ভালো খেলোয়াড় যে কঠিন পরিশ্রম করে। তার নিজের অবস্থানের জন্য গর্ব হওয়া উচিত। প্রতিযোগিতায় এমন লড়াই থাকা ভালো!’

রুটের মন অবশ্য ফুরফুরে থাকারই কথা। প্রথম দুই ম্যাচে হারায় হোয়াইটওয়াশ থেকে দলকে প্রায় বাঁচিয়ে এনেছেন ইংলিশ অধিনায়ক। নিজে করেছেন ১২২ রান। ওয়েস্ট ইন্ডিজকে ৪৮৫ রানের বিশাল লক্ষ্য দিয়েছে ইংলিশরা। বিশাল রান তাড়ায় ৩১ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে ক্যারিবীয়রা।

Bellow Post-Green View