চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রিয়ালকে ‘গার্ড অব অনার’ দেবে না বার্সা

ইউরোপীয় ফুটবলের রীতি অনুযায়ী কোনও ক্লাব লিগ শিরোপা আগেভাগেই নিশ্চিত করে ফেললে সেই দল মৌসুমের বাকি ম্যাচগুলোয় প্রতিপক্ষের মাঠে ‘গার্ড অব অনার’ পায়। তবে এটি মূলত একটি প্রথা, কোনও বাধ্যগত নিয়ম নয়।

ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতার পর মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছ থেকে গার্ড অব অনার পেতে চেয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছ থেকে সেটা পাচ্ছেন না রোনালদো-বেল-বেনজেমারা।

আসছে শনিবার, ২৩ তারিখে লা লিগার প্রথম এল ক্লাসিকো। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে রোনালদোরা আতিথ্য দেবেন মেসি-সুয়ারেজদের। তার আগে বার্সা কর্মকর্তা গুইলের্মো আমোর হতাশ করলেন রোনালদোকে, ‘আমরা যখন চ্যাম্পিয়ন্স লিগ বা লা লিগায় খেলব, তখনই কেবল গার্ড অব অনারের বিষয়টি আসবে, এবং এখানে (ক্লাব বিশ্বকাপ) সেরকম কোনও বিষয় নেই।’

গুইলের্মোর মত বার্সা স্ট্রাইকার লুইস সুয়ারেজও জানাচ্ছেন, রিয়ালকে গার্ড অব অনার দেবে না বার্সা। রেক ওয়ানকে দেয়া সাক্ষাতকারে উরুগুইয়ান তারকা বলেছেন, ‘স্পেনে আসার পর থেকেই আমার কাছে গার্ড অব অনার বিষয়টা নতুন। আমি যতদূর জানি, নিয়ম অনুযায়ী যদি আপনি সেই প্রতিযোগিতায় অংশ নিয়েছেন; যা আপনার প্রতিপক্ষ জিতেছে, তাহলে আপনি এটির প্রতি সম্মান দেখাবেন। কিন্তু এবারের ক্লাব বিশ্বকাপের সাথে আমাদের কোনও সংযোগই তো নেই। তাই আমাদের এটা (গার্ড অব অনার) করতে হবে না। আর ক্লাব এই সিদ্ধান্তও নিয়েছে।’

ক্রুইফের বার্সাকে গার্ড অব অনার দিচ্ছে রিয়াল

বিজ্ঞাপন

২০০৮ সালে লা লিগায় ‘এল ক্লাসিকো’র ম্যাচে রিয়ালকে গার্ড অব অনার দিয়েছিল বার্সেলোনা। সেই ম্যাচের আগেই লিগ শিরোপা নিশ্চিত হয়েছিল রিয়ালের। এবছরও এরকম পরিবেশ তৈরি হয়েছিল। রিয়াল ইউরোপিয়ান সুপার কাপ জয়ের পর সুপার কোপায় দেখা হয়েছিল রিয়াল-বার্সার। তবে সেখানে রিয়ালকে গার্ড অব অনার দেয়নি বার্সেলোনা।

১৯৯১তেও অবশ্য এমন দৃশ্য দেখেছে ফুটবল। ইয়োহান ক্রুইফের স্বপ্নের দলকে তখন বার্নাব্যুতে গার্ড অনার দিয়েছিল রিয়াল মাদ্রিদ। তার আগে ১৯৮৭-৮৮ মৌসুমে ন্যু ক্যাম্পে এই সম্মান পেয়েছিল রিয়াল।

রিয়ালকে ছাড়াও বার্সার গার্ড অব অনার দেয়ার আরও নজির রয়েছে। উয়েফা কাপ জেতার পর ২০০৬ সালে সেভিয়াকে এ সম্মান দিয়েছিল কাতালানরা। সেই মৌসুমে বার্সা অবশ্য উয়েফা কাপে অংশগ্রহণই করেনি।

বার্সাকে গার্ড অব অনার দিচ্ছে সেভিয়া

রোববার রাতে দেপোর্তিভো লা করুনাকে ৪-০ গোলে হারানোর পর অনার না দেয়ার কথা জানান গুইলের্মো আমোর। লা লিগায় বর্তমান চ্যাম্পিয়ন রিয়ালের থেকে ১১ পয়েন্ট এগিয়ে শীর্ষে আছে বার্সা। ক্লাসিকোতেই হয়ত মৌসুমের শিরোপার গতিপথে একটা সম্ভাব্যচিহ্ন পড়ে যাবে।

বিজ্ঞাপন