চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাজধানীতে ঐহিত্যবাহি জামদানির বুটিক ‘টানাপোড়েন’

বাংলাদেশের ঐতিহ্যবাহী বয়নশিল্প। তাঁতিদের পৃষ্টপোষকতায় এ শিল্পকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে দেশের বাজারে জামদানি শাড়ি ও জামদানি সামগ্রির সমাহার নিয়ে এসেছে নতুন জামদানি বুটিক ‘টানাপোড়েন’।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় এবং পিকেএসএফ এর পার্টনারশিপে সেবার সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট এর অধীনে এটি একটি টেকসই জামদানি বুটিক।

Reneta June

জানা যায়, ‘টানাপোড়েন’ এর মূল উদ্দেশ্য জামদানি শিল্পের সাথে জড়িত তাঁতি ও উদ্যোক্তাদের ন্যায্য মূল্য প্রাপ্তিতে সহায়তা করা। বাজার লিংকেজ স্থাপন করে উৎপাদিত পণ্য প্রিমিয়াম বাজারে তুলে ধরা। টানা ও ভরনার নিপুণ কৌশলে নকশা ফুটিয়ে জামদানি বস্ত্র বয়ন করা হয়। বুননের এই ছন্দে অন্তমিল রেখেই এই নামকরণ “টানাপোড়েন”।

বিজ্ঞাপন

আসন্ন ঈদুল আজাহার আনন্দকে সামনে রেখে গেল সোমবার রাজধানীর গুলশানে এই আনুষ্ঠানিক উদ্বোধন করেন বস্ত্র ও পাটমন্ত্রী বীর প্রতীক গোলাম দস্তগীর গাজী।

উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তারাবো পৌরসভার মেয়র হাছিনা গাজী, পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি, সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্র এর নির্বাহী পরিচালক সাইদা রোকসানা খান, জামদানি বিশেষজ্ঞ চন্দ্র শেখর সাহা সহ আরও বিভিন্ন ব্যবসায়ী নেতৃবৃন্দ।

বুটিকের পাশাপাশি সাসটেইনবল জামদানি বুটিক টানাপোড়েন-এর অনলাইনেও গ্রাহকরা জামদানি শাড়ি ও জামদানি সামগ্রি ক্রয় করতে পারবেন।