চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রজার মুর আর নেই

ব্রিটিশ অভিনেতা স্যার রজার মুর আর নেই। ‘জেমস বন্ড’ নামেই বেশি পরিচিত ছিলেন তিনি। সুইজারল্যান্ডে আজ মঙ্গলবার তিনি পরলোকগমন করেন। তার বয়স হয়েছিল ৮৯ বছর। ​তিনি ক্যানসারে ভুগছিলেন। রজার মুরের মৃত্যুর সংবাদ তার সন্তানেরা নিশ্চিত করেছেন। রজার মুরের ইচ্ছায় মোনাকোতে তার শেষকৃত্য সম্পন্ন হবে। ১৯৭৩ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তুমুল জনপ্রিয় ‘জেমস বন্ড’ চরিত্রে অভিনয় করেন এই ব্রিটিশ অভিনেতা।

রজার মুরের সন্তানদের পক্ষ থেকে টুইটারে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘খুবই দুঃখের সঙ্গে জানাচ্ছি যে আমাদের বাবা, স্যার রজার মুর আজ পৃথিবী ছেড়ে চলে গেছেন। আমরা শোকাহত।’

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

রজার মুর অভিনীত ‘জেমস বন্ড’ সিরিজের ছবিগুলো হলো—‘লিভ অ্যান্ড লেট ডাই’ (১৯৭৩), ‘দ্য ম্যান উইথ দ্য গোল্ডেন গান’ (১৯৭৪), ‘দ্য স্পাই হু লাভড মি’ (১৯৭৭), ‘মুনরেকার’ (১৯৭৯), ‘ফর ইয়োর আউজ অনলি’ (১৯৮১), ‘অক্টোপুসি’ (১৯৮৩) এবং ‘এ ভিউ টু এ কিল’ (১৯৮৫)।

বিজ্ঞাপন

বছর ​চারেক আগে তিনি একটি বই লিখেছিলেন। নাম ‘বন্ড অন বন্ড’। বইটিতে তিনি বন্ড চরিত্রে তার অভিনয়ের অভিজ্ঞতাসহ নানা বিষয় নিয়ে লেখেন।

বন্ড-সম্পর্কিত অনেক কিছুই জানা যাবে এ বই থেকে। আছে মার্টিনি এবং সেক তৈরির রেসিপি, কোথায় বন্ডের পোশাক কিনতে পাওয়া যায়, মুরের সবচেয়ে প্রিয় বন্ড গার্ল কে, বন্ড ছবির খলনায়ক, লোকেশন, গাড়ি থেকে শুরু করে বন্ডের ব্যবহার করা বিভিন্ন যন্ত্র সম্পর্কে বিস্ময়কর অনেক তথ্য রয়েছে বইটিতে।

এর আগে ২০০৮ সালে প্রকাশিত হয়েছিল তাঁর লেখা আত্মজৈবনিক গ্রন্থ ‘মাই ওয়ার্ল্ড ইজ মাই বন্ড’। দ্য গার্ডিয়ান।

বিজ্ঞাপন